শস্যচুক্তি ফেরাতে নতুন শর্ত দিলেন পুতিন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ১২:২৪ অপরাহ্ণ

দিন দু’য়েক আগে শর্ত পূরণ না হওয়ার অজুহাতে ইউক্রেনের সঙ্গে কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে গেছে রাশিয়া। তবে শর্ত পূরণ হলে রাশিয়া আবারও এ চুক্তিতে ফিরবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় রুশ প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, পশ্চিমাদের পক্ষ থেকেই এ চুক্তি বাতিল করা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

২০২২ সালের জুলাই মাসে ইউক্রেনীয় শস্য রপ্তানি পুনরায় শুরু করার অনুমতি দেয়ার চুক্তি স্বাক্ষরিত হয়। ওই সময় একই সঙ্গে রাশিয়ার খাদ্য ও সার অবাধ রপ্তানিতে একটি সমান্তরাল সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। পরবর্তীতে কয়েক দফা বাড়ানো হয় এর মেয়াদ। গত সোমবার এ চুক্তি থেকে বেরিয়ে আসে রাশিয়া। এতে বিপাকে পড়তে যাচ্ছে বিশ্বের কোটি কোটি ক্ষুধার্ত মানুষ। বিশ্বজুড়ে খাদ্য সংকট তৈরি হতে পারে বলে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

পুতিন জানান, শস্যচুক্তিতে ফিরতে পশ্চিমাদের পাঁচটি শর্ত মানতে হবে। আর এ শর্তগুলো হলো:

> রাশিয়ার কৃষি ব্যাংককে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকম্যুনিকেশনে (সুইফট) আবারও অন্তর্ভুক্ত করতে হবে। বিশ্বব্যাপী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে আর্থিক লেনদেন করতে এই নেটওয়ার্ক ব্যবহার করা হয়।

> রাশিয়া থেকে পুনরায় কৃষি যন্ত্রপাতি এবং খুচরা যন্ত্রাংশ রপ্তানি শুরু করতে হবে।

> রাশিয়ার টোগলিয়াত্তি থেকে ইউক্রেনের ওডেসা পর্যন্ত বর্তমানে ক্ষতিগ্রস্ত অ্যামোনিয়া রপ্তানি পাইপলাইন পুনঃস্থাপন করতে হবে।

> রুশ জাহাজের বীমা এবং বন্দরে প্রবেশের ওপর বিধিনিষেধ তুলে নিতে হববে।

> রুশ সার কোম্পানিগুলোর অ্যাকাউন্ট এবং আর্থিক কার্যক্রমের ওপর দেয়া নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

পুতিন বলেন, এসব শর্ত পূরণ করা হলে আমরা শর্তে ফিরব। এর আগে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনমুখী সব জাহাজকে সামরিক পণ্যবাহী হিসেবে গণ্য করবে রাশিয়া। এদিকে , ইউক্রেনের শস্য স্থাপনা লক্ষ্যবস্তু করে চালানো রুশ সামরিক বাহিনীর হামলা কৃষ্ণসাগরে চলাচলরত বেসামরিক জাহাজ পর্যন্ত প্রসারিত হতে পারে বলে বুধবার সতর্ক করেছে হোয়াইট হাউস।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...