শাহার পাড়ায় কলেজ প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবী – লন্ডনে হোসনে আরা কামালী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ জুলাই ২০২৩, ৪:৪২ অপরাহ্ণ

গ্রেটার শাহার পাড়া যুব সংঘের ৭০ তম সাধারণ সভা ও যুক্তরাজ্যে ভ্রমণরত বৃহত্তর শাহার পাড়ার মেধাবী মুখ, আলোকিত মানুষ সিলেটের ঐতিহ্যবাহী মদন মোহন সরকারি কলেজের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান, সহযোগী অধ্যাপক হোসনে আরা কামালীর সম্মানে শাহার পাড়া যুব সংঘের উদ্যোগে এক প্রীতি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ১৮ জুলাই ২০২৩) পূর্ব লন্ডনের একটি হলে যুবসংঘের সভাপতি আখতার মিয়া কামালীর সভাপতিত্বে ও সেক্রেটারী আব্দুল আওয়াল কামালীর পরিচালনায় ২য় পর্বে সহযোগী অধ্যাপক হোসনে আরা কামালীর সম্মানে আয়োজিত প্রীতি সভায় স্বাগত বক্তব্য রাখেন – যুবসংঘের এসিসটেন্ট সেক্রেটারি শাহ আলম কামালী।

এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন – শেখ ফারুক আহমদ, আব্দুস সালাম কামালী, সাবেক অধ্যক্ষ মুহাম্মদ শাহেদ রাহমান, সাবেক ইউপি চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালী, যুব সংঘের সাবেক সভাপতি
আব্দুর রহমান, যুব সংঘের সাবেক সভাপতি শেখ এম এ খালিক, আব্দুর রহিম কামালী ও কাউন্সিলর সাবিয়া কামালী প্রমুখ।

সভায় অতিথিকে ফুল দিয়ে বরণ করেন আবুল বশর কামালী, নাসির উদ্দিন কামালী, আমিনুর কামালী, সানুর কামালী, সিদ্দেক কামালী, লুৎফুর মিয়া কামালী, চুনু মিয়া কামালী, জাইদুর কামালী, রাইস উদ্দিন, বদরুল কামালী, লুৎফুর রহমান জেন্টু, কিশোর কামালী, হাবীব কামালী সহ আরো অনেকে।

অতিথিকে ক্রেস্ট ও উপহার সামগ্ৰী তুলে দেন – যুবসংঘের সম্মানিত উপদেষ্ঠাবৃন্দ ও অন্যান্য সদস্যবৃন্দ।

এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- যুব সংঘের উপদেষ্ঠা মনোহর মিয়া কামালী , যুব সংঘের প্রতিষ্ঠাকালিন সেক্রেটারী ইন্জিনিয়ার ছদরুল হোসেন, তরুণ কমিউনিটি এক্টিভিস্ট মোনায়েম হোসেইন, জাহাঙ্গীর কামালী, সোহেল আহমদ, মারুফ আহমদ, শিবলু মিয়া সহ আরো অনেকে উপস্থিত ছিলেন ।

সভায় বক্তারা বলেন — গ্রেটার শাহার পাড়া যুব সংঘ সেই ১৯৮৭ সাল প্রতিষ্ঠা হওয়ার পর থেকে শিক্ষাউন্নয়ন ও মানবিক কল্যাণে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতা এখনো অব্যাহত আছে। আগামীতেও সকলের সহযোগিতা পেলে দেশে বিদেশে সামগ্রিক উন্নয়নে যুবসংঘ ভূমিকা রাখবে । আজকে এলাকার একজন শিক্ষাবিদ, এ সময়ের নারী জাগরণের অগ্রদূত অধ্যাপক হোসনে আরা কামালীকে সম্মান জানানোর সুযোগ হয়েছে এটা একটা বড় প্রাপ্তি। যুবসংঘ কাউকে সম্মান জানাতে কখনো কুণ্ঠাবোধ করেনা। তাছাড়া যুব সংঘ প্রতিবছর সিনিয়র সিটিজেনদের অ্যাওয়ার্ড দিয়ে আসছে, সম্মান জানাচ্ছে। এই ধারাবাহিকথা অব্যাহত থাকবে।

এ সভায় সংবর্ধিত অতিথি অধ্যাপক হোসনে আরা কামালী লন্ডনে শাহার পাড়া যুব সংঘের এই আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন- আমি একজন সাধারণ মানুষ। চেষ্ঠা করি জ্ঞানের পথে হাঁটার, কিন্তু পারিনা। আজকে যে সম্মান আমি পেয়েছি তা মনে থাকবে। আমার আসলে চাওয়া পাওয়ার কিছু নেই।

নারী শিক্ষা নিয়ে তিনি বলেন- নারী শিক্ষার উন্নয়নে, শুধু ছাত্রীরা নয়, এরজন্য মায়েরা, অভিভাবকরা এখন খুবই সচেতন। নারী শিক্ষায় বাংলাদেশ এখন অনেকদূরে এগিয়ে।

নিজ গ্রামে তথা শাহার পাড়ায় কলেজ প্রতিষ্ঠা নিয়ে অধ্যাপক হোসনে আরা কামালী বক্তব্যে বলেন- শাহার পাড়ায় কলেজ প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবী ।
এটি আমার স্বপ্ন, আমাদের স্বপ্ন, আমাদের প্রবীনদের স্বপ্ন, দেশে বিদেশে আমাদের যুব-তরুণদের স্বপ্ন।
আমরা কলেজ কেন আরো বড় কিছু করতে পারি। যদি আমাদের মধ্যে ঐক্য থাকে।
তিনি বলেন- স্বপ্ন হলো সেটা, যেটা আমাকে ঘুমাতে দেয়না। তবে ঘুমিয়ে ঘুমিয়ে যে স্বপ্ন আমরা বুনি, সেটা আসলে স্বপ্ন নয়। সেটা মস্তিষ্কের অবচেতন মনের চিন্তা চেতনা। কিন্তু যে স্বপ্ন আমাদের ঘুমাতে দেয় না, সেটাই স্বপ্ন। আমার মনে হয় শাহার পাড়ায় কলেজ প্রতিষ্ঠা নিয়ে যদি আমরা চিন্তা করি এবং সেই চিন্তা বা স্বপ্ন যদি আমাদের ঘুমাতে না দেয়, সেটাই স্বপ্ন। আজ থেকে কলেজ প্রতিষ্ঠার জন্য স্বপ্ন আমাদের ঘুমাতে দেবে না।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...