একদফা দাবিতে ২৭ জুলাই বিএনপির মহাসমাবেশ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ৯:০১ অপরাহ্ণ

সরকারের পদত্যাগের একদফা দাবিতে আগামী ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশে এ ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির তিন সহযোগী সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের যৌথ উদ্যোগে ঢাকা বিভাগীয় তারুণ্যের এ সমাবেশ আয়োজন করা হয়।

ফখরুল বলেন, জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ, বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি, নির্বাচন কমিশন পুনর্গঠন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা, দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তি, মিথ্যা গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েশী সাজা বাতিল ও সংবিধান ও রাষ্ট্র ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণকে অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের পর্বতী কর্মসূচি ২৭ জুলাই দুপুর দুইটাই শান্তিপুর্ণ মহাসমাবেশ হবে।

এদিকে সমাবেশের শুরুতে নেতাদের চাপে ভেঙে পড়ে ‘তারুণ্যের সমাবেশ’ মঞ্চ। এতে আহত হন বাংলা টিভির সিনিয়র রিপোর্টার শিউলি আক্তার (৪০) ও ছাত্রদল কর্মী নাইম হোসেনসহ বেশ কয়েকজন।

প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম বলেন, আওয়ামী লীগ ভিরু এবং কাপুরুষের দল। তাই তারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে যেতে ভয় পায়।

বিএনপি মহাসচিব বলেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ একদিকে স্যাংশন দিচ্ছে গণতন্ত্রকামী রাষ্ট্রগুলো। অপরদিকে তারা অন্যায় অবিচার অব্যাহত রেখেছে। নির্বাচনকে তারা নিজেদের নিয়ন্ত্রণে নিতে রাতারাতি পাল্টিয়ে ফেলা হচ্ছে ডিসি এবং এসপিদের। নির্বাচনকে সামনে রেখে বিশ্বস্তদের দিয়ে সাজানো হচ্ছে প্রশাসন।

তিনি বলেন, এই আওয়ামী লীগ কখনোই নিরপেক্ষ নির্বাচন হলে জয়ী হতে পারবে না। তারা তারা দেশের অনেক ক্ষতি করেছে, যা আগে কোন সরকার করেনি। এরা দেশে একদলীয় শাসনব্যবস্থা কাম করেছে। এরা গণতন্ত্র বিরোধী স্বাধীনতা বিরোধী। এ সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় তা শুধু বিএনপি নয়, বাংলাদেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল একমত হয়েছে। জাতীয় পার্টি এবং ইসলামী আন্দোলনও বলেছেন এই সরকার অধীনে সুষ্ঠু নির্বাচন কখনোই সম্ভব নয়।

ঢাকা মহানগ উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান বলেন, শেখ হাসিনা সরকারের পতন আন্দোলন শুরু হয়েছে। এদেশে স্বৈরাচারী সরকারের পতন ঘটায়ে জনগণের শাসন ফিরিয়ে আনা হবে। আর কোনো প্রতিবাদ নয়, এখন থেকে সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।

দক্ষিণের আব্দু সালাম বলেন, বর্তমান সরকার ভুয়া সরকার। এরা অবৈধভাবে ক্ষমতা আঁকড়ে আছে। জেল-জুলুম এখন আমরা আর ভয় পাই না। জনগণ শপথ নিয়েছে এই জালিমশাহী সরকারের পতন না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না।

যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, ছাত্রদলের সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, বিএনপিরসহ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক অধ্যাপক মো. মোর্শেদ হাসান খান প্রমুখ।

সমাবেশ যৌথভাবে পরিচালনা করেন যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...