ইভিএমে চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন আজ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ জুলাই ২০২৩, ৮:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনে ভোট অনুষ্ঠিত হবে আজ রোববার। আসনটিতে এবার সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট হবে। সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। ইতোমধ্যে প্রতিটি কেন্দ্রে ইভিএম মেশিনসহ সব ধরনের নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। নির্বাচন ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যদিও এখনো কোনো অপ্রীতিকর ঘটনার অভিযোগ পাওয়া যায়নি।

এ আসনে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। ১৫৬টি কেন্দ্রের ১ হাজার ২৫১টি কক্ষে ইভিএমের মাধ্যমে তাদের ভোট গ্রহণ করা হবে। কেন্দ্রগুলোর মধ্যে ৯৫টি সাধারণ এবং বাকি ৫৯ কেন্দ্র গুরুত্বপূর্ণ। নির্বাচনে দুজন জুডিশিয়াল এবং ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া ভোটের দিন পুলিশ ছাড়াও ৪ প্লাটুন বিজিবি এবং র‍্যাবের ৪টি টহল দল মোতায়েন থাকবে।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, আমরা ভোটগ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। কেন্দ্রগুলোতে বিভিন্ন সরঞ্জাম পৌঁছে গেছে। প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আশা করি, শান্তিপূর্ণ উপায়ে নির্বাচন শেষ হবে।

চট্টগ্রাম-১০ আসনের উপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের মো. মহিউদ্দিন বাচ্চু (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মো. সামসুল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত (সোনালী আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. আরমান আলী (বেলুন) ও মনজুরুল ইসলাম ভূঁইয়া (রকেট)।

গত ২ জুন আওয়ামী লীগের সংসদ সদস্য আফছারুল আমীনের মৃত্যুতে জাতীয় সংসদের এই আসনটি শূন্য হয়।

এই নির্বাচনে একজন স্বতন্ত্র ও দলীয় ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও শুধু আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চুকে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে প্রচারণা চালাতে দেখা গেছে। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা তার পক্ষে প্রচারণা চালিয়েছেন।

অন্যদিকে এই নির্বাচনে প্রার্থী হয়ে একাই প্রচার চালিয়েছেন নতুন রাজনৈতিক দল গণমুক্তি জোটের প্রার্থী রশিদ মিয়া। নিজের দলের নিবন্ধন না থাকায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট থেকে মনোনয়ন নিয়েছেন তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...