হলিউডের বক্স অফিসের শীর্ষে ‘বার্বি’

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৮ আগস্ট ২০২৩, ১২:৩৬ অপরাহ্ণ


চলতি বছরে সিনেমা প্রেমীদের ক্যালেন্ডারে গুরুত্বপূর্ণ তারিখ ২১ জুলাই। সেই দিনেই যে মুক্তি পেয়েছে হলিউডের দুটি ছবি। এক দিকে হলিউডের জনপ্রিয় পরিচালক ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। অন্য দিকে, গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। নোলানের নাম শোনেননি, বা তার কাজ সম্পর্কে জানেন না এমন লোক খুব কম পাওয়া যাবে। নোলানের ছবি আত্মীকৃত হোক বা না হোক, হুজুগে গা ভাসাতে যান দর্শক।

অন্য দিকে রয়েছেন গ্রেটা গারউইগ, সিনেমার জগতে যার পরিচিতি আদ্যোপান্ত নারীবাদী হিসাবে। ‘লেডি বার্ড’, ‘লিটল উইমেন’এর পর গ্রেটার তৃতীয় ছবি ‘বার্বি’। ‘বার্বি’ ছবিতেও পর্দায় ফুটে উঠেছে গ্রেটার নারীবাদী মননের ছাপ। ছবির মাধ্যমে পিতৃতন্ত্রের বিরুদ্ধে নারীবাদের শিক্ষা দিয়েছেন গ্রেটা। গুরুগম্ভীর জ্ঞান বিতরণের বদলে সহজ-সরল ভাষায় গুরুত্বপূর্ণ কথা বলেছেন তিনি। ছবির জন্য গ্রেটা বেছে নিয়েছিলেন ‘বার্বি’র মতো এক বহুলচর্চিত চরিত্রকে, নারীদের কিশোরী থেকে তরুণী হয়ে ওঠার যাত্রায় যার প্রভাব বিতর্কিত হলেও তা উপেক্ষা করা যায় না।

এমন এক ছবি কি টেক্কা দিতে পারবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো ঐতিহাসিক প্রেক্ষাপটে তৈরি নোলানের ছবির সঙ্গে? প্রশ্ন ছিল সিনেপ্রেমীদের মনে। মুক্তির দুই সপ্তাহ পরে পাওয়া গেল তার উত্তর। বক্স অফিসে ‘ওপেনহাইমার’কে শুধু টেক্কাই দেয়নি ‘বার্বি’, মাত্র ১৬ দিনের মধ্যে বিশ্বজোড়া বক্স অফিসে ১০০ কোটি মার্কিন ডলারের ব্যবসা করে ফেলেছে গ্রেটার ছবি। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক প্রায় ৮ হাজার ৩০০ কোটির কাছাকাছি।

‘বার্বি’ ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী মার্গো রবি ও অভিনেতা রায়ান গজ়লিং। প্রধান দুই চরিত্র ছাড়াও বার্বিতে জায়গা পেয়েছে একাধিক গুরুত্বপূর্ণ পার্শ্বচরিত্রও। ‘ফেমিনিজ়ম’ তথা ‘নারীবাদ’এর অত্যন্ত প্রাথমিক শিক্ষা দেয়ার মাধ্যমেই সাফল্যের শীর্ষে পৌঁছেছে গ্রেটার এই ছবি। ‘বার্বি’ প্রথম মহিলা পরিচালিত ছবি, যা বক্স অফিসে এই বিপুল অঙ্কের ব্যবসা করেছে।

 

ছবির ছা়ড়াও ‘বার্বি’-র সাফল্যের নেপথ্যে অন্যতম গুরুত্বপূর্ণ কারণ এর বিপণন কৌশল। নিজের ছবির প্রচারের জন্য বুদ্ধিদীপ্ত সব বিপণন কৌশল বেছেছিলেন পরিচালক গ্রেটা গারউইগ। পোশাকের ব্র্যান্ড থেকে তাবড় ফাস্ট ফুড সংস্থার সঙ্গে জোট বেঁধে ছবির প্রচার করেছেন গ্রেটা। এমনকি, ছবির প্রচারের জন্য ‘গুগল’এর সঙ্গে জুটি বেঁধেছিল ‘বার্বি’এর টিম।

 

মুক্তি দিন কয়েক আগে ‘গুগল’‘বার্বি’ লিখে সার্চ করলেই গোলাপি রঙে ভরে উঠছিল কম্পিউটার, মোবাইল ও ট্যাবলেটের পর্দা। ছবির সাফল্যের ক্ষেত্রে এমন অব্যর্থ বিপণন কৌশলের অবদান কিছু কম নয়। পাশাপাশি, ‘বার্বি’ মাধ্যমে আট থেকে আশির নারীদের সঙ্গে এক মেলবন্ধন স্থাপন করতে পেরেছেন গ্রেটা। স্বাভাবিক ভাবেই, ছবি দেখার জন্য প্রেক্ষাগৃহে ভিড় জমিয়েছেন দর্শক।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...