বন্ধের দিনেও খোলা থাকবে চট্টগ্রাম শিক্ষা বোর্ড

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ৩:৪৬ পূর্বাহ্ণ

বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পেছানো এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে রোববার (২৭ আগস্ট) থেকে। পরীক্ষা সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করতে বন্ধের দিনেও খোলা থাকবে শিক্ষাবোর্ড।

বুধবার (২৩ আগস্ট) চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব রেজাউল করিমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৭ আগস্ট (রোববার) থেকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে শুরু হওয়া এইচএসসি পরীক্ষা-২০২৩ এর পরীক্ষার্থীদের জরুরি কাজের প্রয়োজনে আগামী (২৬ আগস্ট) শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বোর্ডের পরীক্ষা শাখা, কল শাখা ও হিসাব শাখা খোলা থাকবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ বলেন, পরীক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় জটিলতা নিরসনের জন্য আমরা বন্ধের দিনেও শিক্ষাবোর্ডের কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছি। যেকোনো প্রতিষ্ঠান বা পরীক্ষার্থী তাদের সমস্যা নিয়ে আসতে পারবে। আমরা তা সমাধান করবো।

তিনি বলেন, এ বছর সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৫২টি সাধারণ পরিদর্শক দল ও ১০টি বিশেষ পরিদর্শক দল গঠন করা হয়েছে।

চট্টগ্রাম থেকে এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ২ হাজার ৪৬৮ শিক্ষার্থী। ১১৩টি কেন্দ্রে ২৭৯টি কলেজের এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র অংশ নিচ্ছে ৪৭ হাজার ৫৩২ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৯ জন। গতবারের তুলনায় এবার তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ২০ হাজার ৭৪৫ জন। মানবিক থেকে ৪৬ হাজার ৭৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষার্থী এবং গাহর্স্থ্য বিভাগে ৭ জন। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসেছিল ১৮ হাজার ৬৭৫ জন, মানবিক থেকে ৪১ হাজার ৯৮৮ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৩৩ হাজার ২১৯ জন এবং গাহর্স্থ্য বিভাগে ৭ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তথ্য মতে, নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৭২ হাজার ৬২০। এর মধ্যে ছাত্র ৩৩ হাজার ৬৭২, ছাত্রী ৩৮ হাজার ৯৪৮। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ১৩ হাজার ৩২১; এরমধ্যে ছাত্র ৫ হাজার ৭৭৩ ও ছাত্রী ৭ হাজার ৫৪৮। রাঙামাটিতে ৫ হাজার ৫৪০; এরমধ্যে ছাত্র ২ হাজার ৬৩২ ও ছাত্রী ২ হাজার ৯০৮। খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮; এরমধ্যে ছাত্র ৩ হাজার ৪৮৯ ও ছাত্রী ৩ হাজার ৬১৯। এছাড়া বান্দরবানে পরীক্ষার্থী ৩ হাজার ৮৭৯; এরমধ্যে ছাত্র ১ হাজার ৯৬৬ ও ছাত্রী ১ হাজার ৯১৩।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...