চাঁদের নতুন ছবি পাঠালো ভারতীয় চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ৩:৪৭ পূর্বাহ্ণ

দক্ষিণ মেরুতে পৌঁছানোর পর চাঁদের নতুন ছবি পাঠিয়েছে ভারতীয় চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সদ্য পাঠানো ছবিগুলো সামাজিক মাধ্যমে পোস্ট করেছে। খবর বিবিসির।

ইসরোর শেয়ার করা ছবিগুলো ল্যান্ডার বিক্রমের হরাইজন্টাল ভেলোসিটি ক্যামেরা দিয়ে তোলা হয়েছে। তৃতীয়বারের চেষ্টায় চাঁদের মাটি স্পর্শ করলো ভারতীয় চন্দ্রযান-৩। মহাকাশ পরাশক্তির তালিকায় সর্বশেষ সংযোজন ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি ছুঁয়েছে তাদের পাঠানো যান।

বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩। যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণকারী দেশের তালিকায় জায়গা নিয়েছে ভারত।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা ইসএ সফলভাবে চাঁদে অবতরণের জন্য ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোকে অভিনন্দন জানিয়েছে। চন্দ্রযান-৩ যখন ভারতের মহাকাশ ট্র্যাকিং স্টেশনের নজরদারির বাইরে ছিল তখন উভয় সংস্থাই ইসরোর বিজ্ঞানীদের যানটি ট্র্যাক করতে সহায়তা করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের এই চন্দ্রাভিযানে মোট খরচ হয়েছে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার। অপরদিকে রোববার চাঁদে বিধ্বস্ত হওয়া রাশিয়ার চন্দ্রযান লুনা-২৫ এর খরচ ছিল ২০০ মিলিয়ন মার্কিন ডলার। তুলনা করলে প্রমাণ হয় ভারত রাশিয়ার থেকে অর্ধেকেরও কম খরচে একটি সফল ল্যান্ডিং উপহার দিয়েছে বিশ্বকে।

চন্দ্রযান-৩ মিশনটি ১৪ জুলাই শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। এর আগে ২০১৯ সালে চন্দ্রযান-২ মিশন পাঠিয়েছিল ভারত তবে তা ব্যর্থ হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...