গ্রন্থ সমালোচনা

মতিয়ার চৌধুরী,

  • প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩, ৮:৩৩ পূর্বাহ্ণ

শত সুহৃদ (সংক্ষিপ্ত পরিচিতি)

মোঃ নূরুল ইসলাম রচিত শত সুহৃদ (সংক্ষিপ্ত পরিচিতি) গ্রন্থখানি আমার হাতে এসেছে গত-কালকে। বইখানি পাওয়ার সাথে সাথেই একপলকে চোঁখ বুলিয়ে নিলাম। তার পর রাতে নাঘুমিয়েই আদ্যান্ত পাঠ করলাম। এতে প্রতিয়মান হয় এই গ্রন্থখানি লিখতে লেখককে অনেক পরিশ্রম করতে হয়েছে। সাথে অর্থও ব্যায় করতে হয়েছে প্রচুর। এই গ্রন্থে লেখক সুহৃদদের কথাই তুলে ধরেছেন। বিশেষ করে লিখকের জন্মস্থান নবীগঞ্জসহ বৃহত্তর সিলেটের অনেকের কথাই উঠে এসেছে এই গ্রন্থে। পাশাপাশি লেখক তার জন্মস্থান বুরহানপুর-এবং তার শৈসব ও কৈশোরে স্মৃতি বিজরিত বুরহানপুর প্রাইমারী স্কুল এবং দিনারপুর উচ্চ বিদ্যালয়ের কথা তুলে ধরেছেন অত্যন্ত সুন্দর ভাবে। এটি তার মহত্মের একটি লক্ষন। এমনটি কিন্তু সকলের বেলায় দেখা যায়না। এজন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

২৪৭ পৃষ্টার এই গ্রন্থে লেখক ১৩০ জনের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত তুলে ধরেছেন। শালিস ব্যক্তিত্ব খেকে শুরু করে রাজনীতিবিদ,শিল্পি,সাংবাদিক-গবেষক, শিক্ষক,আলেম আইনজীবিসহ সমাজ হিতৈসীদের কথা স্থান পেয়েছে। এই গ্রন্থে যাদের কথা উঠে এসেছে অনেকেই আর ইহজগতে নেই। লেখক তার লিখনীর মাধ্যমে হারিয়ে যাওয়া গুণিজনদের তুলে ধরেছেন। এতে নবপ্রজন্ম সহ আমাদের ভবিষ্যৎ প্রজন্ম অনেক কিছু জানতে এবং শিখতে পারবে।

শেকড় সন্ধানী এই লেখক তার জন্মভূমি নবীগঞ্জর গুণীজনদেরই প্রাধান্য দিয়েছেন বেশী। এটি জন্মভূমি মা-মাটি এবং মানুষের প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। নবীগঞ্জের যেসবকৃতি পুরুষেরা  পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তাদের মধ্যে রয়েছেন প্রয়াত দেওয়ান ফরিদ গাজী, আব্দুল মন্নান চৌধুরী ছানু মিয়া, বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদী, দেওয়ান ওয়ালী আহমদ চৌধুরী, শিক্ষক আবু বকর চৌধুরী, গোলাম সরোয়ার হাদি গাজী, মরহুম মোঃ মকছুদ আলী । আমাদের মহান মুক্তিযুদ্ধ সহ জাতির জন্যে উনাদের অনেক ত্যাগ রয়েছে। আমার বিশ্বাস নবপ্রজন্ম এবং ভবিষ্যৎ প্রজন্ম হারিয়ে যাওয়া গুনীজনদের সম্পর্কে অনেক কিছু জানতে পারবে।

জীবিতদের মধ্যে উল্লেখযোগ্য যাদের কথা তিনি তুলে ধরেছেন এতে আমার বিষয়ে রয়েছে তিন পৃষ্টার একটি লিখা, এই গ্রন্থে আরো যাদের কথা স্থান পেয়েছে তারা হলেন ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, শেখ মোঃ সুজাত মিয়া ,ফয়েজুর রহমান চৌধুরী এমবিই ,ফয়সল হোসেন চৌধুরী এমএসপি, প্রবাসী নেতা আলহাজ্ব মোহাম্মদ বদরুজ্জামান, শাহনেওয়াজ মিলাদ গাজী এমপি, আলমগীর চৌধুরী, ডাঃ আব্দুল হাই , এডভোটেক মোফাজ্জল হোসেন, ব্যারিষ্টার আতাউর রহমান, তরুন লেখক গৌসুজ্জামান চৌধুরী, সলিসিটর  মোহাম্মদ ইয়াওর উদ্দিন, প্রবাসক আব্দুল হাই তালুকদার, অধ্যাপক মুজিবুর রহমান, সাংবাদিক এস আর চৌধুরী সেলিম, মোঃ কায়েদ আহমদ, গবেষক শহিদুজ্জামান চৌধুরী-হান্নান মিয়া সহ আরো অনেকের কথা। নবীগঞ্জের বাইরে বৃহত্তর সিলেটর আরো যাদের নাম এই গ্রন্থে স্থান পেয়েছে তারা হলেন নেসার আহমদ এমপি, আবু জাহির এমপি, রাজনীতিবিদ আব্দুল আহাদ চৌধুরী প্রমুখ উল্লেখ যোগ্য।

 গ্রন্থ স্বত্ত্ব লেখক, প্রকাশকাল জুন ২০২৩, প্রচ্ছদ জাইনা তাবাসসুম ইসলাম, প্রকাশক রাজেশ সরকার, সুন্দরম প্রকাশশন, লালদিঘিরপার বন্দর বাজার সিলেট, মূল্য তিনশত পঞ্চাশ টাকা ব্রিটেনে পনরপাউন্ড। লেখক গ্রন্থখানি উৎসর্গ করেছেন তার জান্নাতবাসি পিতা মরহুম কারি মোঃ আমির আলী ও মাতা মরহুমা সালেহা বেগম (মেহেরজান)-কে এবং গ্রন্থে উল্লেখিত ব্যাক্তিবর্গ ও তার সকল সহকর্মি ও সহপাঠিদের।  এই গ্রন্থে বেশ কিছু ত্রুটি লক্ষনীয় আমার বিশ্বাস এটি অনিচ্ছাকৃত, যাদের সম্পর্কে এই গ্রন্থে আলোচনা স্থান পেয়েছে তার শ্রেণী বিন্নাস-আক্ষরিক বা সিরিয়েল ভাবে সাজানো হয়নি, দ্বিতীয়ত এই গ্রন্থটি কোন সম্পাদিত গ্রন্থ নয়। যদি সম্পাদিত হয় তা হলে বইয়ের ভেতরে বিজ্ঞাপন আকারে শুভেচ্ছা অভিনন্দন ইত্যাদি সংযোজন করা যায়। যেহেতু গ্রন্থটি একজন কর্তৃক লিখিত অভিনন্দন শুভেচ্চা ইত্যাদি শোভনীয় নয়, শুভেচ্চা বানীর পরিবর্তে সবার কাছ থেকে ভূমিকা হিসেবে লিখিয়ে নিতে পারতেন । তা হলে বিষয়টি আরো আকর্ষনীয় হত। লেখককে তার পরিশমের জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ।  সকল ক্ষেত্রেই সামান্য ত্রুটি বিচ্চূতি থাকে। আমার বিশ্বাস দ্বিতীয় সংস্করণে লেখক আরো মনযোগী হবেন।  লেখক এই গ্রন্থে অনেক বিষয় তুলে ধরেছেন, যার থেকে সমাজ জাতি অনেক উপকৃত হবে। এটি একটি ঐতিহাসিক গ্রন্থ।  স্রষ্টার কাছে প্রার্থনা লেখকের পরিশ্রম স্বার্থক হউক- সেই সাথে লেখকের সুস্বাস্থ্য দীর্ঘায়ু, এবং মহামূল্যবান এই গ্রন্থের বহুল প্রচার ও প্রসার কামনা করে ইতি টানছি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...