হাতির আক্রমণে প্রাণ গেল মাহুতের

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩, ৬:৪৬ অপরাহ্ণ

মৌলভীবাজারের জুড়ী উপজেলায় উন্মাদ হাতিকে নিয়ন্ত্রণে আনতে গিয়ে সেই হাতির আক্রমণে গোলাম মোস্তফা (৪৫) নামের এক মাহুতের (পরিচালক) মৃত্যু হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার সাগরনাল ইউনিয়নের বাঁশমহালের ভেতরে এ ঘটনা ঘটে। মাহুত গোলাম মোস্তফা জয়পুরহাটের বাসিন্দা মৃত ইয়াকুব আলীর ছেলে।

স্থানীয়রা জানান, এর আগে চলতি বছরের ৭ মে উপজেলার ফুলতলা ইউনিয়নের চুঙ্গাবাড়ী এলাকায় উন্মাদ হাতি আনতে গিয়ে কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের টাট্টিউলি গ্রামের মৃত শহীদ মিয়ার ছেলে রাসেল মিয়া (৪০) নামের এক মাহুতের মৃত্যু হয়। সেই হাতিটিরও মালিক কুলাউড়ার কর্মধা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এম এ রহমান আতিক। তার মালিকানাধীন আরও কয়েকটি হাতি রয়েছে।

জানা গেছে, হাতিগুলো হারারগজ ও সাগরনাল পাহাড়ে বিচরণ করে। এর মধ্যে এই উন্মাদ হাতিটি এক মাস ধরে পাহাড়ের ভেতরে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সোমবার বিকেলে মাহুত গোলাম মোস্তফাসহ আরও পাঁচ-ছয়জন মাহুত উন্মাদ হাতিটি নিয়ন্ত্রণে আনতে সাগরনাল বিটের বাঁশমহালের ভেতরে প্রবেশ করেন। এ সময় উন্মাদ হাতিটি মাহুত গোলাম মোস্তফাকে আঘাত করলে তিনি ঘটনাস্থলে মারা যান।

সাগরনাল ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য প্রদীপ যাদব জানান, এক সপ্তাহ ধরে এই উন্মাদ হাতিটি পাহাড়ের ভেতর থেকে লোকালয়ে এসে অনেক কৃষকের ফসল নষ্ট করেছে। বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জেনে হাতির মালিককে অবগত করা হয়েছে।

হাতির মালিক ও কুলাউড়ার কর্মধা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এম এ রহমান আতিক বলেন, মাহুত গোলাম মোস্তফা দীর্ঘ ৮-১০ বছর থেকে আমার মালিকানাধীন হাতির মাহুত (পরিচালক) হিসেবে কাজ করছেন। সোমবার তিনিসহ ছয়জন মাহুত হাতি আনতে গিয়ে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় হাতির আক্রমণে মাহুত মারা যান। নিহত ব্যক্তির পরিবারকে মানবিক দৃষ্টিকোণ থেকে আর্থিক সহযোগিতা করা হবে।

জুড়ী থানার পুলিশ পরিদর্শক হুমায়ুন কবীর বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসি। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠানো হবে। এ বিষয়ে নিহতের পরিবার থানায় অভিযোগ দিলে হাতির মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জুড়ী রেঞ্জ কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, বিষয়টি জেনেছি। বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...