সিলেটে বিস্ফোরণে দগ্ধ ৪ জনকে ঢাকায় প্রেরণ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩, ৭:২০ অপরাহ্ণ

সিলেট নগরীর মিরাবাজারে বিরতি সিএনজি ফিলিং স্টেশনে বিস্ফোরণে দগ্ধ চারজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ করা হয়েছে। তাদের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। ইতোমধ্যে দগ্ধ অন্যান্যদের পাশে দাঁড়িয়েছে জেলা প্রশাসন। তবে, এখন পর্যন্ত ফিলিং স্টেশনের মালিকপক্ষ এগিয়ে আসেনি। ঘটনার দুই দিন অতিবাহিত হলেও আহতদের চিকিৎসার খবর নেয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আহতদের স্বজনরা।

বিস্ফোরণে দগ্ধ হওয়া ৯ জনের শরীর ১৫-৪০ ভাগ পর্যন্ত পুড়ে গেছে বলে জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া। বুধবার দুপুরে কালবেলাকে তিনি জানান, ৪৮ ঘণ্টা পর বোঝা যাবে কাদের অবস্থা গুরুতর। তবে আমরা সবাইকে সিরিয়াস হিসেবে দেখছি। তাদের শরীরের বিভিন্ন অংশ পুড়েছে। দগ্ধদের চিকিৎসাসেবা গুরুত্ব দিয়ে করা হচ্ছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের নির্দেশে তাৎক্ষণিক হাসপাতালে আহত ৯ জনকে দেখতে যান অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইমরুল হাসান। এ সময় আহতদের খোঁজ-খবর নেন এবং তাদের চিকিৎসার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেন তিনি। অতিরিক্ত জেলা প্রশাসক এ সময় কর্তব্যরত চিকিৎসকদের সঙ্গে কথা বলে আহতদের উন্নত চিকিৎসা প্রদানের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশন দেন।

তিনি বলেন, বুধবার দুপুরে ওসমানী হাসপাতালে পঞ্চম তলার পোস্ট অপারেটিভ রোমে ৪ জনকে দেখে আসি। কর্তব্যরত চিকিৎসক তিনজনের খারাপ অবস্থার কথা জানালে তাদের ঢাকায় প্রেরণের নির্দেশ দিই। পরে রোগীর স্বজনের অনুরোধে আরেকজনকে ঢাকায় পাঠানো হয়। শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে উন্নত চিকিৎসা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি। গুরুতর আহত ৪ জন হলেন- রুমেল (৩০), মিনহাজ (৩২) এনাম (৩৫), রুমান (২৩)। আহত অন্যদের অবস্থা স্বাভাবিক আছে বলে জানিয়েছেন কর্তব্যরত নার্স সাহিদা বেগম।

রোগীর স্বজনরা জানান, আহতদের নিয়ে আমরা অসহায় অবস্থায় আছি। ফিলিং স্টেশনেরও খামখেয়ালীর কারণে এতবড় ঘটনা ঘটলেও তারা খোঁজ পর্যন্ত নিচ্ছে না। প্রথমদিন এসে ফার্মেসি থেকে ওষুধ আনার কথা বললেও এখন আর ওষুধ দিচ্ছে না। রোগীদের বহনে অ্যাম্বুলেন্সের ভাড়া দিচ্ছে না। তবে, প্রশাসনের প্রতি তারা কৃতজ্ঞতা জানান।

এর আগে মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে বিরতি সিএনজি ফিলিং স্টেশনে কম্প্রেসার কক্ষের একটি সেফটি ভাল্ব বিস্ফোরণে অগ্নিকাণ্ড ঘটে। এতে ৯ জন দগ্ধ হন।

আহতদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তাৎক্ষণিক স্থানীয়রা আগুন নেভানোর কাজে নেমে পড়েন ও ফায়ার সার্ভিসকে খবর দেন। পরে ফায়ার সার্ভিসের লোকজন গিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, ঘটনার খবর পেয়ে আমরা তাৎক্ষণিকভাবে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠাই। প্রাথমিকভাবে আমরা মনে করছি গ্যাস ভাল্বের কারণে ওই বিস্ফোরণ ঘটেছে। তবে জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষকে খবর দেওয়া হয়েছে। তারা পরীক্ষা নিরীক্ষা করে বলতে পারবেন কী ঘটেছে। বিস্ফোরণের খবর পেয়ে সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার ইলিয়াস শরীফসহ উধ্বর্তন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।

ঘটনাস্থলে সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার ইলিয়াস শরীফ বলেন, সন্ধ্যা ৭টার দিকে এখানে একটি বিস্ফোরণ ঘটে। প্রাথমিকভাবে মনে হচ্ছে কম্প্রেসারের একটি ভাল্ব একটু আলগা ছিল। এতে গ্যাসের প্রেশার বেড়ে গিয়ে বিস্ফোরণ ঘটতে পারে। ফায়ার সার্ভিস ও পুলিশের টিম কাজ করছে, তদন্ত করে বিস্তারিত জানা যাবে।

এ ব্যাপারে সিলেট ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো.বেলাল হোসেন বলেন, পাম্পের নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি ছিল। প্রাথমিকভাবে গ্যাসের ভাল্বের দুর্বলতার কারণে বিস্ফোরণ হয়ে থাকতে পারে বলে মনে হচ্ছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...