মেসিকে ছাড়াই বলিভিয়াকে বিধ্বস্ত করল আর্জেন্টিনা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৫ পূর্বাহ্ণ

ফিট ছিলেন না লিওনেল মেসি। স্বাভাবিক ভাবেই সেজন্যই বলিভিয়ার বিপক্ষে স্কোয়াডেই ছিলেন না। তবুও পৃথিবীর উচ্চতম রাজধানী লাপাজ জয় করতে বেগ পেতে হয়নি স্কালোনির শিষ্যদের। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে স্বাগতিক বলিভিয়াকে ৩-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে গোল করছেন এনজো ফার্নান্দেজ, নিকোলাস তালিয়াফিকো এবং নিকোলাস গনজালেস। এ নিয়ে বিশ্বকাপের পর খেলা ৬ ম্যাচের প্রতিটিতে জয় পেয়েছে আর্জেন্টিনা।

লাপাজে প্রতিপক্ষ দল নয়, বরং মাঠটিই ছিল আর্জেন্টিনার বড় বাঁধা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ২২৫ মিটার ওপরে হওয়ায় বেশিরভাগ সময়ই অক্সিজেনের অভাবে নাভিশ্বাস উঠে খেলোয়াড়দের। এবারও অক্সিজেন মাস্ক সঙ্গে নিয়েই বলিভিয়া গেছে আর্জেন্টিনা দল। মেসিকে বাইরে রাখার পেছনে এটিও একটি বড় কারণ ছিল।

তবে সবকিছু ছাপিয়ে প্রতিপক্ষের মাঠে গোটা ম্যাচে আধিপত্য দেখায় আর্জেন্টিনা। ৬০ শতাংশ বল দখলে রেখে ১৫টি শটের ৮টি লক্ষ্যে রাখে লিওনেল স্কালোনির দল। বিপরীতে ৪০ শতাংশ বল দখলে রাখা বলিভিয়া ৪টি শটের ২টি লক্ষ্যে রাখতে সমর্থ্য হয়।

 

মেসির অনুপস্থিতিতে ঝলক দেখান অ্যাঞ্জেল ডি মারিয়া। তার হাতেই ছিল অধিনায়কের আর্মব্যান্ড। হাফ টাইমের আগেই দুটি গোলে অ্যাসিস্ট করে প্রভাব বিস্তার করেন তিনি। চেলসির এনজো ফের্নান্দেজ ৩১ মিনিটে ডি মারিয়ার ক্রসে খুব কাছ থেকে নিজের তৃতীয় আন্তর্জাতিক গোল করেন।

বলিভিয়ার বিপদ বাড়ে ৩৯ মিনিটে ১০ জনের দল হওয়ার পর থেকে। ক্রিস্টিয়ান রোমেরোকে ট্যাকল করে লাল কার্ড দেখেন রবার্তো ফের্নান্দেস।

বিরতির আগ দিয়ে বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার জার্সিতে প্রথম গোল করেন নিকোলাস তাগলিয়াফিকো। ৪২ মিনিটে ডি মারিয়ার ফ্রি কিকে হেড করে জাল কাঁপান তিনি।

বিরতি শেষে দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে আবার দূর থেকে চেষ্টা চালান দি পল। তার ২৫ গজ দূর থেকে নেয়া শট ভিসকারা ঝাঁপিয়ে পরে রুখে দেন। ৭০তম মিনিটে ভাগ্যের ফেরে গোলের উল্লাস করতে পারেননি আলভারেজ। দি মারিয়ার সঙ্গে বল দেয়া-নেয়া করে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। ডানদিক থেকে তার কোণাকুণি শট বাধা পায় দূরের পোস্টে। দুই মিনিট পর বলিভিয়ার চার ডিফেন্ডারের মধ্যে দিয়ে দৌড়ে ২০ গজ দূর থেকে শট নেন ডি মারিয়া। তবে বল ভিসকারাকে ফাঁকি দিতে পারেনি।

তবে ম্যাচের ৮৩ মিনিটে নিকোলাস গঞ্জালেসের শক্তিশালী শটে ব্যবধান বাড়ান। উল্লাসে মাতেন গোটা দল। ম্যাচের বাকি সময়ে আর্জেন্টিনার জার্সিতে বদলি হিসেবে আরও নামেন লাউতারো মার্তিনেজ, আলেহান্দ্রাওয়া গার্নাচো, লেয়ান্দ্রো পারেদেস ও আনহেল কোরেয়া।

লাতিন আমেরিকার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচে শতভাগ জয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আর্জেন্টিনা। দুইয়ে থাকা কলম্বিয়ার পয়েন্ট ৪। এক ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে ব্রাজিল। দুই ম্যাচে পয়েন্টশূন্য বলিভিয়া রয়েছে টেবিলের তলানিতে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...