বায়ু দূষণের শীর্ষে দুবাই, ঢাকা ১৩তম

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:১০ পূর্বাহ্ণ

বিশ্বের বড় বড় শহর ছাড়াও ছোট ছোট শহরগুলোতেও বেড়েই চলেছে বায়ু দূষণ। নানাবিধ কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে আর তাই বিশ্বে দূষণ বাড়ছে। কোনোমতেই কমানো যাচ্ছে না বায়ুদূষণ। এ তালিকা থেকে বাদ যায়নি বাংলাদেশের রাজধানী ঢাকাও। আজ ঢাকার বাতাসের স্কোর রয়েছে ৮৪। বৃষ্টি হলেও ঢাকার বায়ুমানে তেমন কোনো পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। প্রতিনিয়ত বাড়ছে বায়ু দূষণ।

তবে বৃষ্টির কারণে ঢাকার বায়ুমানে মাঝে মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসলেও আবার তাপদাহে তা বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বায়ু দূষণের শহরের তালিকায় ঢাকা অবস্থান ১৩তম স্থানে অবস্থান করছে। যদিও চলতি বছরের শুরু থেকে জুন পর্যন্ত বায়ু দূষণের শীর্ষে ছিল ঢাকা। বৃষ্টি হওয়ায় মাঝে মাঝে ঢাকার দূষণে হেরফের হচ্ছে। তবে পরিমাণ মত বৃষ্টি কম হওয়ায় আবার তা বেড়েও যাচ্ছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টা ১২ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের স্কোর রয়েছে ৮৪। যা দূষণের দিক থেকে মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর দূষণের ১৩তম স্থানে অবস্থান করছে।

এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৭৭ স্কোর স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। আবার ১৬২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, তৃতীয় স্থানে রয়েছে ১৫৭স্কোর নিয়ে ভারতের দিল্লি। চর্তুথ স্থানে কাতারের দোহা এবং পঞ্চম স্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং ১৪২ স্কোর নিয়ে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে প্রতিনিয়ত।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...