প্রকাশিত হলো ২০২৪ সালের রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২:৪৬ অপরাহ্ণ

ইসলামিক ক্যালেন্ডারের পবিত্রতম মাস রমজানের সম্ভাব্য তারিখের জন্য ছয় মাসের গণনা এই সপ্তাহান্তে শুরু হতে চলেছে। সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি সোসাইটির চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান রমজানের আসন্ন চন্দ্র পর্যায়গুলোর বিষয়ে গুরুত্বপূর্ণ বিশদ বিবরণও প্রদান করেছেন।

আল জারওয়ানের মতে, রবি’ আল আউয়াল মাসের জন্য নতুন চাঁদের জন্মের সঙ্গে সঙ্গে আনুষ্ঠানিকভাবে রমজানের যাত্রা শুরু হয়।

এ বছর অর্থাৎ ২০২৩ সালে— সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩ মার্চ। আর ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২১ এপ্রিল। অপরদিকে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোত ২৪ মার্চ রোজা ২২ এপ্রিল ঈদ পালন করা হয়।

সেই হিসেবে আগামী বছরের (২০২৪) রমজান মাস শুরু হতে আর মাত্র ছয় মাস বাকি আছে। আর ২০২৪ সালে কবে পবিত্র মাহে রমজান শুরু ও ঈদ উদযাপিত হবে সেটির একটি সম্ভাব্য তারিখ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি।

আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি জানিয়েছে, তাদের গণনা অনুযায়ী, ২০২৪ সালে রমজান মাস শুরু হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে এবং মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে ১২ এপ্রিল।

জ্যোতির্বিজ্ঞানের ভবিষ্যদ্বাণী অনুসারে, রমজান মাস ১২ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজার এই পবিত্র সময়টি ১১ এপ্রিল শুক্রবার শেষ হবে।

মূলত, গভীর আধ্যাত্মিকতা, সম্প্রদায়িক বন্ধন এবং সিয়াম সাধনার জন্য রমজান মাস বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করেছে।

সূত্র : গালফ নিউজ, খালিজ টাইমস

এই সম্পর্কিত আরও খবর...