আলু-পেঁয়াজের দামও নির্ধারণ করল সরকার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২:৪৯ অপরাহ্ণ

ডিমের পাশাপাশি আলু ও পেঁয়াজের দামও নির্ধারণ করে দিয়েছে সরকার। দীর্ঘদিন ধরে লাগামহীন এসব পণ্যের দাম কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা আজ থেকেই কার্যকর হবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৈঠকে কৃষি সচিব উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, প্রতি পিস ডিমের দাম ১২ টাকা, আলুর কেজি ৩৫ থেকে ৩৬ টাকা এবং পেঁয়াজের দাম ৬৪ থেকে ৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা কমানো হয়েছে। প্রতি কেজি বোতলজাত সয়াবিন ১৬৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম তেলের দাম লিটারে ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছ।

টিপু মুনশি আরও জানান, প্রথম পর্যায়ে সীমিত আকারে ডিম আমদানি করা হবে। ১২ টাকার বেশি দামে বিক্রি হলে, তখন বেশি পরিমাণ আমদানি করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে কোনো কারণ ছাড়াই অনেক পণ্যের দাম বেড়েছে। এরমধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্য রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এখন ন্যায্যদাম কার্যকর করব।

মন্ত্রী বলেন, নতুন করে টিসিবির কার্ড করা হচ্ছে। আমরা (বাণিজ্য মন্ত্রণালয়) ৫০ লাখ পরিবারের জন্য কার্ড করেছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি করার নির্দেশ দিয়েছেন। বাকিগুলো শিগগির মানুষ হাতে পেয়ে যাবে। কার্ডের কাজ চলছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...