খুলে দেয়া হয়েছে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩, ৫:২৪ অপরাহ্ণ

উজানের ঢলে কাপ্তাই হ্রদের পানি বাড়তে থাকায় ৬ ইঞ্চি খুলে দেয়া হয়েছে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি বের হচ্ছে। যা কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। পানির স্তর আরও বাড়লে জলকপাট খোলার পরিমাণ আরও বাড়াতে হতে পারে বলে জানায় পানি বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

শুক্রবার সকাল ১০টায় প্রতি সেকেন্ডে ৬ ইঞ্চি করে ১৬টি গেট দিয়ে পানি ছাড়া শুরু করে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ অনেকটা বৃদ্ধি পেয়েছে। এতে কাপ্তাই হ্রদের উজান এবং ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণের নিমিত্তে কাপ্তাই স্পিলওয়ে ১৬টি গেটের মাধ্যমে পানি ছাড়া শুরু করা হয়েছে।

তিনি আরও জানান, ইতিমধ্যে পানি ছাড়ার বিষয়টি অবগত করে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারসহ ঊর্ধ্বতন সকল কর্মকর্তাদের জানানো হয়েছে।

এদিকে, শুক্রবার সকালে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দীন জানান, জেলা প্রশাসকের নির্দেশে কাপ্তাই বাঁধের স্পিলওয়েল এলাকা পরিদর্শন করেছি এবং জলবিদ্যুৎ কর্তৃপক্ষ উজানে বন্যা নিয়ন্ত্রণে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি অপসারণ করছে।

প্রসঙ্গত, বর্তমানে কাপ্তাই হ্রদে পানি আছে ১০৭.৫৪ মিনস সি লেভেল (এমএসএল)। হ্রদে সর্বোচ্চ পানি ধারণ সক্ষমতা ১০৯ এমএসএল। যদিও হ্রদ হওয়ার পর কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়ায় হ্রদের তলদেশে পলি ভরাটের ফলে হ্রদে পানি সক্ষমতা কমেছে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে, বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙন দেখা দিয়েছে জেলা শহরের অন্যতম প্রধান সংযোগ সড়ক ফিসারি বাঁধে এবং নিচু এলাকার বাড়ি-ঘরে প্রবেশ করছে হ্রদের পানি, দেখা দিয়েছে দুর্ভোগ।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...