বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন আয়োজনের আহ্বান জানালেন উজরা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ৬:৩৯ অপরাহ্ণ


আবারও বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

স্থানীয় সময় বিকেলে সোমবার তিনি নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান তিনি।

বৈঠকের পর জেয়া সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করে জানান, তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ফলপ্রসূ আলোচনায় অংশ নিয়েছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন, মত প্রকাশের স্বাধীনতা এবং রোহিঙ্গা সম্প্রদায় ও তাদেরকে যারা আশ্রয় দিয়েছেন, তাদের প্রতি মানবিক সহায়তা অব্যাহত রাখার গুরুত্ব নিয়ে আবারো আলোচনার সুযোগ পাওয়ায় আমি কৃতজ্ঞ।

প্রসঙ্গত, জেয়া জুলাইতে বাংলাদেশ সফর করেন। সে সময় তিনি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের আহ্বান জানান।

সম্প্রতি যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে বারবার আহ্বান জানিয়ে আসছে। এ বছরের মে মাসে দেশটি নতুন ভিসা নীতি প্রণয়ন করে, যেখানে বলা হয়, এই নীতির অধীনে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি নাগরিকের ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপ করতে পারে।

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন কাজের মধ্যে রয়েছে ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতার মাধ্যমে জনগণকে সংগঠিত হওয়ার স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারে বাধা দেয়া এবং নানা প্রক্রিয়ায় রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।

 

এই সম্পর্কিত আরও খবর...