‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মুক্তির তারিখ ঘোষণা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩, ৬:৫৫ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি বহুল প্রতীক্ষিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ আগামী ১৩ অক্টোবর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। তবে ভারতে মুক্তি পাবে ২৭ অক্টোবর।

রোববার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত সিনেমাটির নতুন ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়। সিনেমাটি মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটি নির্মিত হয়েছে। ২০১৯ সালে সিনেমাটির কাজ শুরু হয়। নির্মাণ কাজ শেষে চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়।

সিনেমাটির ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, এটি শুধু সিনেমা নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বায়োপিক। ১৫ আগস্টের ঘটনা কখনও চিত্রায়িত হয়নি, কিন্তু এই সিনেমায় সেই দৃশ্য চিত্রায়িত হয়েছে। সেই মর্মান্তিক দৃশ্যের মাধ্যমেই সিনেমাটি শেষ হয়েছে।

 

তিনি আরও বলেন, সিনেমাটি জাতির ইতিহাসের একটি দলিল। বঙ্গবন্ধুর চরিত্রের আরিফিন শুভ ও ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অসম্ভব অভিনয় করেছেন। এছাড়াও অন্য শিল্পীরাও খুব ভালো অভিনয় করেছেন। সিনেমাটি দেশে মুক্তির পর ভারতসহ বিশ্বে মুক্তি পাবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

 

অন্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

প্রসঙ্গত, গত মাসে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া।

 

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমার প্রথম ধাপের শুটিং শুরু হয়। শেষ হয় ওই বছরের ডিসেম্বরে। গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সিনেমার ট্রেলার প্রকাশ করা হয়।

সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...