ইউরেনিয়ামের দ্বিতীয় চালান ঢাকায়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৩, ২:৩৭ অপরাহ্ণ

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের দ্বিতীয় চালান ঢাকায় পৌঁছেছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা ১১টা ৪০ মিনিটে তেজস্ক্রিয় জ্বালানি বহনকারী রাশিয়ার একটি চার্টার্ড উড়োজাহাজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিষয়টি নিশ্চিত করেছেন রূপপুর প্রকল্পের পরিচালক ও পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবর। তিনি জানান, এরপর পর্যায়ক্রমে আরও পাঁচটি চালান দেশে আসবে। প্রথম সাতটি চালানোর পর ধাপে ধাপে আসতে থাকবে পারমাণবিক জ্বালানি। প্রতিটি চালানে ১২টি বান্ডেল থাকবে।

এর আগে, গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় পৌঁছায় ইউরেনিয়ামের প্রথম চালান। পরদিনই বিশেষ নিরাপত্তায় এই জ্বালানি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সড়ক পথে নেয়া হয়।

আনুষ্ঠানিকভাবে আজ এই জ্বালানি হস্তান্তর করা হবে বাংলাদেশের কাছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভার্চুয়ালি যুক্ত হবেন এ আয়োজনে। এর মধ্য দিয়ে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হবে বাংলাদেশ।

রাশিয়ার সহযোগিতায় নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। প্রকল্পটির ৯০ ভাগ অর্থায়ন হচ্ছে রাশিয়ার ঋণে। ১০ ভাগের জোগান দিচ্ছে সরকার। এই বিদ্যুৎকেন্দ্র তৈরি হলে এর দুইটি ইউনিট থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...