ইসরায়েলে নিহত বেড়ে ৭০০, এক উৎসবেই ২৫০ প্রাণহানি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩, ১১:৪৯ পূর্বাহ্ণ

ইসরায়েলের একটি সংগীত উৎসবে হামলা চালিয়েছে ফিলিস্তিনিদের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। এতে অন্তত ২৬০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। এ নিয়ে ইসরায়েলের মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০০ জনে। উদ্ধারকারীদের বরাতে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

উদ্ধার সংস্থা জাকার বরাতে বিবিসি জানিয়েছে, কিবুতজ রেইমের কাছে নেগেভ মরুভূমিতে সুপারনোভা সংগীত উৎসবটি হচ্ছিল। সেখান থেকে ২৫০টির বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবারের হামলাগুলোর মধ্যে অন্যতম এটি।

ভোরবেলার কিছু পর হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছেন উৎসবে অংশ নেয়া প্রত্যক্ষদর্শী অরটেল নামের এক ইসরায়েলি নারী।

গানের উৎসবে অংশ নেয়া বেশ কয়েকজন জানিয়েছেন, প্রথমে রকেট হামলার একটি শব্দ শুনতে পান তারা। এরপর হঠাৎ করে চোখের পলকে সেখানে উপস্থিত হন হামাসের সদস্যরা। তারা এসেই এলোপাতারি গুলি শুরু করেন। এরপর সেখানে জড়ো হওয়া তরুণ-তরুণীরা প্রাণ ভয়ে পালানো শুরু করেন।

সামাজিক যোগাযোগামাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, প্রাণ বাঁচাতে কিভাবে দৌঁড়াচ্ছেন মানুষ। এছাড়া হামাসের যোদ্ধারা যে অনবরত গুলি ছুড়ে যাচ্ছিলেন সেটিও ভিডিওতে স্পষ্টভাবে শোনা গেছে।

মরুভূমি হওয়ায় সাধারণ মানুষ যে কোথাও পালিয়ে আশ্রয় নেবেন সেই উপায়ও ছিল না। ফলে উৎসবে অংশ নিতে যাওয়ারা সামনের দিকে শুধু দৌঁড়াতে থাকেন। আবার অনেকে গাড়ি নিয়ে পালানোর চেষ্টা করেন। আর যাদের কঁপাল খারাপ ছিল— তারা গুলিবৃদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন।

এদিকে ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের ৪১৩ জন নাগরিকের প্রাণহানির খবর জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বিবিসি বলছে, ইসরায়েলের হামলায় শনিবার থেকে প্রতিবেদনে লেখা পর্যন্ত ২৩০০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...