বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউকের সংগে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক”

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউ কে এর চেয়ারম্যান প্রশান্ত দত্ত পুরকায়স্হ বিইএম, ৮ সদস্যের প্রতিনিধিদল সহ ৩০ সেপ্টেম্বর, শনিবার সন্ধ্যা ৭ টায়, লন্ডনের অভিজাত তাজ হোটেলে মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ, কে , আব্দুল মোমেন এর সাথে সৌজন্যমূলক বৈঠকে মিলিত হন। লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিমও এসময় উপস্থিত ছিলেন।
আন্তরিক শুভেচ্ছা বিনিময় ও অত্যন্ত সংবেদনশীলতার সাথে মাননীয় পররাষ্ট্র মন্ত্রী বি এইচ এর প্রতিনিধিদলের বক্তব্য মনোযোগ সহকারে শুনেন।
বি এইচ এ প্রতিনিধিদল বাংলাদেশে অব‍্যাহত সাম্প্রদায়িক হামলার প্রতি মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন। আসন্ন দুর্গাপূজা ও সাধারণ নির্বাচনের প্রাক্কালে বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান সম্প্রদায়ের উপর আকস্মিকভাবে সম্ভাব‍্য আক্রমণ ও অমানবিক অত্যাচার রোধে বাংলাদেশ সরকার সময়োপযোগী যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ ও সুদৃঢ় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।
মাননীয় পররাষ্ট্রমন্ত্রী, নিরীহ মানুষের জীবন, সম্পত্তি রক্ষা ও নিরাপত্তা বিধানের প্রতিশ্রুতি দেন। তিনি বলেন সন্ত্রাসমুক্ত বাংলাদেশ ও অসাম্প্রদায়িক চেতনা বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।
প্রতিনিধিদল অত্যন্ত দুঃখ ও ক্ষোভের সাথে দেশে সংখ্যালঘুদের উপর অন্যায়-অবিচার, আইনের অপব্যবহার, মিথ্যা মামলায় কারাবন্ধী ও হয়রানি, জোরপূর্বক ধর্মান্তর বন্ধ করা ও পূর্ববর্তী ঘটনাসমূহে সংশ্লিষ্ট দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি বিধানের দাবী জানান।
তারা বলেন, লক্ষ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে জাতির জনক বঙ্গবন্ধুর ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ সৃষ্টি হয়েছে। তাই বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে প্রতিটি নাগরিকের সমান অধিকার ও নিরাপত্তা বিধান সুনিশ্চিত করবেন বলে তাদের আস্থা ও বিশ্বাস রয়েছে।
প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন সহসভাপতি- রবীন পাল, হারাধন ভৌমিক, অর্জুন দত্ত, সাধারণ সম্পাদক- সুজিত চৌধুরী, সহ- কোষাধ্যক্ষ কঙ্কন কান্তি ঘোষ, মহিলা সাংগঠনিক সম্পাদক বাপ্পী দাম ও সন্মানীত সদস্য ডঃ দেবব্রত চৌধুরী।
স্বদেশ প্রেমে আবেগতাড়িত প্রতিনিধিদল ধর্ম নিরপেক্ষ বাংলাদেশে নাগরিকদের সমান অধিকার, জীবনের নিরাপত্তা, ন্যায় বিচার ও সাম্প্রদায়িক সম্প্রীতিসৃষ্টিতে সরকারের সুদৃঢ় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
বি এইচ এ’র প্রতিনিধিদল তাদের বক্তব্য সম্মিলিত একটি স্মারক লিপি মাননীয় পররাষ্ট্র মন্ত্রীকে প্রদান করেন। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী বি এইচ এর বক্তব্য মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করার আশ্বাস দেন ।

[১] [২] [৩]