‘বিশেষ জরুরি সভা’ ডেকেছে ওআইসি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩, ১১:৪০ অপরাহ্ণ

গাজার আশপাশে বিদ্যমান সামরিক পরিস্থিতিতে আগামী বুধবার ‘বিশেষ জরুরি সভা’য় বসছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। সংস্থাটি ‘সামরিক সংঘাতবৃদ্ধি’ ও ‘গাজার নিরস্ত্র বেসামরিক নাগরিকদের হুমকি’ বিষয়ে আলোচনা করতে চায়।

বর্তমানে ওআইসির সভাপতির দায়িত্বে রয়েছে সৌদি আরব। শনিবার এক বিবৃতিতে ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর প্রতিনিধিদের বুধবার জেদ্দায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

নিজেদের ওয়েব সাইটে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘সৌদি আরবের আমন্ত্রণে ওআইসি গাজা ও এর আশপাশে বিদ্যমান সামরিক পরিস্থিতি, বেসামরিক নাগরিকদের জীবনের জন্য বিপজ্জনক ক্রমশ গুরুতর পরিস্থিতিতে জরুরি সভার আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি অঞ্চলটির সার্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়েও উন্মুক্ত-আলোচনার জন্য কার্যনির্বাহী পর্যায়ে বৈঠকটি হবে।

সম্পর্ক স্বাভাবিকের প্রচেষ্টার অংশ হিসেবে ইসরায়েলের সঙ্গে পূর্ব নির্ধারিত একটি বৈঠক আগের দিন শুক্রবার বাতিল করে সৌদি আরব। এরপরই এই ঘোষণা এলো ওআইসির পক্ষ থেকে।

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনিদের পক্ষ রিয়াদ রয়েছে বলে জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ৫৭টি সদস্য দেশ নিয়ে জাতিসংঘের দ্বিতীয় বৃহত্তম সংস্থা ওআইসি।

প্রসঙ্গত, আট দিন ধরে চলমান এই সংঘাতে অন্তত এক হাজার ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭ হাজার ৬৯৬ জন। আর ইসরায়েলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৩০০। আহত আছেন ৩ হাজার ৪০০ জন।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...