ভারত থেকে অনেকে ইসরায়েলের হয়ে যুদ্ধে যেতে চায়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৩, ৮:২৮ পূর্বাহ্ণ

ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত নওর গিলন বলেছেন বহু ভারতীয় তাদের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করেছেন এবং এর জন্য তিনি আপ্লুত। সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাতকারে তিনি উল্লেখ করেন যে হামাসের সঙ্গে তার দেশের চলমান যুদ্ধে যোগ দেওয়ার জন্য বহু ভারতীয় ইচ্ছা প্রকাশ করেছেন।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাতকারে নওর গিলন বলেছেন, ‘আমার কাছে এটা খুবই আশাপ্রদ ঘটনা, খুবই আবেগের ব্যাপার। প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী)-র কাছ থেকে আমরা যে মাত্রার সমর্থন পেয়েছি, সেই শনিবার যখন পুরো চিত্রটাই পরিষ্কার হয় নি। তিনি বিশ্বের প্রথম নেতাদের মধ্যে একজন, যারা খুব স্পষ্ট ভাষায় নিন্দা জানিয়ে টুইট করেছিলেন। এটা আমরা কখনই ভুলব না।’

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসের সদস্যরা গত শনিবার ইসরায়েলে রকেট নিক্ষেপ করে। তাদের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা এরই মধ্যে ১ হাজার ৪০০ ছাড়িয়েছে।

হামাসের হামলার প্রতিবাদে শনিবারই গাজায় বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। তাদের টানা ৯ দিনের বোমা হামলায় ২ হাজার ৬০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজাকে সম্পূর্ণভাবে অবরুদ্ধ করে সেখানে খাবার, পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এতে ২২ লাখ মানুষের গাজা উপত্যকায় ভয়ানক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে বলে জাতিসংঘের মানবিক ত্রাণসহায়তা প্রদানকারী সংস্থাগুলো বলেছে। এই পরিস্থিতিতে গাজার বেসামরিক নাগরিকদের নিরাপত্তা এবং তাদের জন্য মানবিক ত্রাণসহায়তা পাঠানোর বন্দোবস্ত করতে উদ্যোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...