হাসপাতালে হামলা: জরুরি বৈঠক ডেকেছে নিরাপত্তা পরিষদ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩, ২:৪০ অপরাহ্ণ


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরাইলের ভয়াবহ হামলার ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদ। বুধবার নিউইয়র্কের স্থানীয় সময় সকাল ১০টায় এই বৈঠক হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

তিনি বলেন, আল-আহলি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় ঘটনায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিন্দা জানিয়েছেন। তিনি উত্তেজনা এড়াতে সব কূটনৈতিক প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বেসামরিক জনগণের জন্য গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে বর্বরোচিত এই হামলার দায় সরাসরি অস্বীকার করছে ইসরায়েল। তাদের দাবি, গাজা উপত্যকার হাসপাতালে ভয়াবহ হামলা চালিয়েছে প্যালেস্টেনিয়ান ইসলামিক জিহাদ।

ইসরায়েলের সামরিক বাহিনীর ভাষ্য, ইসরায়েলি গোয়েন্দাদের ইঙ্গিত অনুযায়ী, গাজাভিত্তিক সশস্ত্র সংগঠন পিআইজের ছোড়া রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে হাসপাতালটিতে আঘাত হেনেছে। হাসপাতালটিতে হামলায় প্রাণহানির যে সংখ্যার কথা বলা হচ্ছে, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, পুরো বিশ্বের জানা উচিত যে গাজার হাসপাতালটিতে ইসরায়েলি সামরিক বাহিনী হামলা করেনি। হামলা করেছে সেখানকারই সশস্ত্র সংগঠন। যারা ইসরায়েলের শিশুদের নৃশংসভাবে হত্যা করেছে, তারাই গাজার শিশুদের হত্যা করেছে।

মঙ্গলবার রাতে গাজায় হামলা হওয়ার সময় হাসপাতালে অনেক রোগী ভর্তি ছিলেন। ইসরায়েলি বিমান হামলা থেকে বাঁচতে নিরাপদ ভেবে হাসপাতালে আশ্রয়ও নিয়েছিলেন অনেক নারী ও শিশু। কিন্তু প্রাণে বাঁচতে পারেননি তারা। বিবিসি জানিয়েছে, জায়গায় জায়গায় মানুষের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। উদ্ধার করার মতো লোকের সংকট দেখা দেয়।

গাজার বেসামরিক প্রতিরক্ষা প্রধান আল জাজিরাকে জানিয়েছেন, ইসরায়েলি হামলায় ৩০০ মানুষ প্রাণ হারিয়েছেন। তবে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, নিহত কমপক্ষে ৫০০ হবে।

এমন হত্যাযজ্ঞে নিন্দার ঝড় বইছে আরব বিশ্বের পাশাপাশি অন্যান্য জায়গায়ও। ইসরায়েল বিরোধী স্লোগান দিতে দেখা গেছে জর্ডান ও তুরস্কসহ আরও কয়েকটি দেশে। একে বর্বর হামলা উল্লেখ করে নিন্দা জানিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, গাজার একটি হাসপাতালে হামলা চালিয়ে শত শত ফিলিস্তিনিকে হত্যায় আমরা ক্ষুব্ধ। অনেকে আহত হয়েছেন। এ ধরনের বর্বর হামলার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।

একইভাবে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে ইরান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...