ইসরায়েলের উদ্দেশে রওনা দিয়েছেন বাইডেন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩, ২:৪১ অপরাহ্ণ

যুদ্ধের মধ্যেই ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজা শহরের আল-আহলি আরব হাসপাতালে মঙ্গলবার রাতে বোমা হামলার পর বুধবার জো বাইডেন ইসরায়েলের উদ্দেশে রওনা দেন।

রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বরাত দিয়ে মঙ্গলবার সিএনএনের প্রতিবেদনে বাইডেনের ইসরায়েল সফরের কথা জানানো হয়।

হামাসের হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল একটি পরিকল্পনা তৈরি করবে জানিয়ে ব্লিঙ্কেন বলেন, ‘বাইডেনের সফরের মধ্য দিয়ে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের প্রশাসনের সংহতির বার্তা পৌঁছে দেয়া হবে। সেই সঙ্গে সফরকালে গাজায় সাধারণ মানুষের জন্য ত্রাণসামগ্রী পৌঁছে দিতে ও গাজাবাসীকে নিরাপদে সরে যাওয়ার একটি নিরাপদ পথ চালুর বিষয়ে আলোচনা করবেন বাইডেন।’

ব্লিঙ্কেন আরও বলেন, হামাসের কাছ থেকে জিম্মিদের মুক্তি দেয়ার জন্য ইসরায়েলিদের সহায়তা করা অব্যাহত রাখবেন প্রেসিডেন্ট।

ইসরায়েল সফর শেষে জর্ডানে গিয়ে বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল বাইডেনের, কিন্তু মঙ্গলবার গাজার হাসপাতালে বোমা হামলার জেরে পূর্বনির্ধারিত এ বৈঠক বাতিল করা হয়েছে।

৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। এ সময় তাঁরা বিদেশি নাগরিকসহ অনেক ইসরায়েলিকে আটক করে গাজায় নিয়ে যান। জবাবে ৭ অক্টোবর থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে তারা গাজায় টানা বিমান হামলা চালিয়ে আসছে। অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট।

ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...