বাইডেনের পর ইসরায়েল যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ৮:০১ পূর্বাহ্ণ


ইসরায়েল ও গাজায় যে প্রাণহানি হয়েছে তা নিয়ে শোক প্রকাশ এবং চলমান এই সংঘাত যেন বৃদ্ধি না পায় তার জন্য সতর্ক করতে ইসরায়েল সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে তিনি মধ্যপ্রাচ্যের দেশটিতে পৌঁছাবেন। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালে ইসরাইলে পৌঁছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট ইসাক হারজোগের সঙ্গে সাক্ষাৎ করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট জানিয়েছে, এই সফরে প্রধানমন্ত্রী হামাসের এই অতর্কিত হামলার কারণে ইসরায়েল ও গাজায় যে প্রাণহানি হয়েছে তা নিয়ে শোক প্রকাশ করবেন এবং চলমান এই সংঘাত যেন বৃদ্ধি না পায় তার জন্য সতর্ক করবেন।

ডাউনিং স্ট্রিট আরও জানিয়েছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার এই সফরে যতদ্রুত সম্ভব গাজায় মানবিক সহায়তা প্রবেশের রুট খুলে দেওয়ার জন্য এবং ফিলিস্তিনি ভূখণ্ডে আটকে পড়া নাগরিকদের ছেড়ে দেয়ার জন্য আহ্বান জানাবেন।

এর আগে এক বিবৃতিতে ঋষি ‍সুনাক বলেন, প্রত্যেক বেসামরিকের মৃত্যুই দুঃখজনক ঘটনা। হামাসের সন্ত্রাসী হামলার জন্য অনেক মানুষের প্রাণহানি হয়েছে।

দুইদিনের এই সফরে প্রধানমন্ত্রী সুনাক মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও যাবেন বলে আশা করা হচ্ছে। বর্তমানে ব্রিটিশ পররাষ্ট্র সচীব জেমস ক্লেভারলি মিশর,তুরস্ক ও কাতার সফর করছেন।
এর আগে বুধবার (১৮ অক্টোবর) ইসরায়ের সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক থাকলেও তা বাতিল করেছে আরব নেতারা।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...