দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় ১৬তম বাংলাদেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অক্টোবরে প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের ওপর ভিত্তি করে কানাডাভিত্তিক ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট নামের একটি ওয়েবসাইট জানিয়েছে, ২০২৪ সালে সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি হওয়া ২০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৬তম অবস্থানে থাকবে। আগামী বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ০ শতাংশ।

বুধবার (২৪ অক্টোবর) ওয়েবসাইটটিতে এ প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে বেশিরভাগ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে। বিশ্বের দ্রুততম প্রবৃদ্ধি এই দুটি অঞ্চলেই। আগামী বছর বৈশ্বিক প্রবৃদ্ধির গড় ২ দশমিক ৯ শতাংশ হতে পারে।

দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় প্রথমেই রয়েছে ম্যাকাও (২৭.২)। দ্বিতীয় স্থানে রয়েছে গায়ানা ২৬ .৬ শতাংশ। এরপর যথাক্রমে রয়েছে, পালাউ (১২.৪ শতাংশ), নাইজার (১১.১ শতাংশ), সেনেগাল (৮.৮ শতাংশ), লিবিয়া (৭.৫ শতাংশ), রুয়ান্ডা (৭.০ শতাংশ), আইভরি কোস্ট (৬.৬ শতাংশ), বুরকিনা ফাসো (৬.৪ শতাংশ) ও বেনিন (৬.৩ শতাংশ)।

এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি ম্যাকাও, পালাউ এবং ভারত (৬.৩) নিয়ে তালিকায় ১১তম স্থানে রয়েছে। এরপর রয়েছে গাম্বিয়া (৬.২ শতাংশ), ইথিওপিয়া (৬.২ শতাংশ), কম্বোডিয়া (৬.১ শতাংশ), তাঞ্জানিয়া (৬.১ শতাংশ)।

১৬তম স্থানে রয়েছে বাংলাদেশ। এরপর রয়েছে জিবুতি (৬.০ শতাংশ), বুরুন্ডি (৬.০ শতাংশ), ফিলিপাইন (৫.৯ শতাংশ) ও ভিয়েতনাম (৫.৮ শতাংশ)।

 

[১] [২] [৩]