ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্র হত্যার প্রতিবাদে বিক্ষোভ-ভাঙচুর

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ নভেম্বর ২০২৩, ১২:৩৪ পূর্বাহ্ণ


রাজধানীর সাভারে বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক শিক্ষার্থীকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনায় তার বিচারের দাবিতে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ সময় এলাকার দোকানপাটে ব্যাপক ভাঙচুর ও শাখা সড়কে অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে শিক্ষার্থীদের বিরুদ্ধে। পুলিশ সড়ক থেকে শিক্ষার্থীদের সরিয়ে দিলেও এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

শুক্রবার সন্ধ্যায় সাভারের আকরান বাজারে এই বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটে।

নিহত ওই শিক্ষার্থীর নাম হাসিবুল ইসলাম শান্ত। তিনি সাভারের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলায়।

এদিকে শিক্ষার্থী হত্যায় অভিযুক্ত রাহাত নামের এক যুবককে গাজীপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয়রা জানান, সন্ধ্যার আগে মুহূর্তে আশুলিয়ার দত্তপাড়া এলাকায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কয়েক শ শিক্ষার্থী হাতে লাঠিসোঁটা নিয়ে আকরান বাজারে জড়ো হন। এক পর্যায়ে তারা বিরুলিয়ার আঞ্চলিক সড়কে অগ্নিসংযোগ করে প্রায় শতাধিক দোকানপাটে ভাঙচুর চালান। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শিক্ষার্থীদের সড়িয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়। আকরান বাজার এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

হামলার শিকার হোটেল ব্যবসায়ী মোহাম্মদ আলী বলেন, শিক্ষার্থীরা আক্রাইন বাজারের একটি পেট্রলের দোকান থেকে পেট্রোল কিনে দোকানের সামনে রাখা বসার বেঞ্চে আগুন ধরিয়ে দেন। এ ছাড়া শতাধিক দোকানে ভাঙচুর চালান। তবে তারা কাউকে আক্রমণ করেনি।

তিনি আরও বলেন, আমার হোটেলে এসে অতর্কিত হামলা চালায় তারা। কী কারণে হামলা করা হলো তা আমরা জানি না।

তবে এ বিষয়ে ঘটনাস্থলে গিয়েও শিক্ষার্থীদের কারও সাথে কথা বলা সম্ভব হয়নি।

এ বিষয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিচালক (শিক্ষার্থী বিভাগ) সৈয়দ মিজানুর রহমান রাজু জানান, ৩-৪ দিন আগে তাদের বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল বিভাগের শিক্ষার্থী অন্তরের সাথে স্থানীয়দের সাথে কোনো বিষয় নিয়ে ঝামেলা হয়। পরে তাকে মরধর করে আহত করা হয়। আহত শিক্ষার্থীকে তার পরিবারের তত্ত্বাবধানে ময়মনসিংহের একটি হাসপাতালে ভর্তি করা হলে বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, শিক্ষার্থী হত্যার ঘটনায় মামলা হয়েছে। প্রধান আসামি রাহাতকে ভোরে গাজীপুর গ্রেপ্তার করা হয়েছে। দুপুরে তাকে আদালতে পাঠানো হলে সে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। আর সহপাঠী নিহতের ঘটনায় শিক্ষার্থীরা বিক্ষোভ করলে তাদের বুঝিয়ে ক্যাম্পাসে ফেরত পাঠানো হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...