সাগরে থাকা জাহাজ ছিনতাই করেছে হুথিরা: ইসরায়েল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ৭:৫৯ পূর্বাহ্ণ

লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত একটি কার্গো জাহাজ ‘ছিনতাই’ করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তুরস্কের করফেজ বন্দর থেকে গ্যালাক্সি লিডার নামে ওই জাহাজটি ভারতের পিপাভাভ বন্দরের উদ্দেশে যাচ্ছিল।

রোববার (১৯ নভেম্বর) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে ফরাসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)।

আইডিএফের ভাষ্য অনুযায়ী, এমন সময় ঘটনাটি ঘটল যখন হুথি সতর্ক করেছিল তারা ইসরায়েলের ওপর আরো আক্রমণ করবে এবং লোহিত সাগরে ইসরায়েলি জাহাজকে লক্ষ্যবস্তু করতে পারে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের বরাত প্রতিবেদনে বলা হয়েছে, বাহামার পতাকাবাহী ওই জাহাজটিতে বুলগেরিয়া, ফিলিপাইন, মেক্সিকো এবং ইউক্রেন সহ বিভিন্ন দেশের অন্তত ২৫ জন নাবিক ছিলেন। তবে এর মধ্যে কোনো ইসরায়েলি ছিলেন না। জাহাজ ছিনতাইয়ের ঘটনাটিকে ‘ইরানের সন্ত্রাসী কার্যকলাপ’ হিসেবে আখ্যায়িত করে এটিকে ‘বৈশ্বিক পরিণতির জন্য অত্যন্ত গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেছে নেতানিয়াহুর দপ্তর।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা জাহাজ ছিনতাইয়ের বিষয়ে এখনো কোনো বিবৃতি দেয়নি। তবে ইতিপূর্বে এই গোষ্ঠী ইসরায়েলি জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করার হুমকি দিয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং একটি জাপানি সংস্থা এটির পরিচালনার দায়িত্বে ছিল।

তবে পাবলিক শিপিং ডেটাবেইস অনুযায়ী, গাড়ি বহনকারী ওই জাহাজটির মালিকানার বিবরণে আব্রাহাম রামি উঙ্গারের নাম রয়েছে। তিনি ইসরায়েলের অন্যতম শীর্ষ ধনী ব্যক্তি হিসাবে পরিচিত।

এদিকে উঙ্গার জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত আছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...