স্টাডি সার্কেল বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিরূদ্ধে যুক্তরাজ্যের সহযোগিতা চায়

যুক্তরাজ্য ভিত্তিক ব্রিটিশ-বাংলাদেশি থিঙ্ক ট্যাঙ্ক স্টাডি সার্কেলের একটি প্রতিনিধি দল গত ২০ নভেম্বর, ১০ ডাউনিং স্ট্রিটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কাছে বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এবং যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সহযোগীতের আহবান জানিয়ে জন্য একটি স্মারকলিপি হস্তান্তর করেছে।

স্টাডি সার্কেলের সমন্বয়ক জামাল আহমেদ খানের নেতৃত্বে মানবাধিকার কর্মী আনসার আহমেদ উল্লাহ ও সাংবাদিক রুমানা আফরোজ রাখীসহ প্রতিনিধি দল স্টাডি সার্কেলের চেয়ারম্যান সৈয়দ মোজাম্মেল আলী স্বাক্ষরিত স্মারকলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে হস্তান্তর করেন।

স্মারকলিপিটি গত ২৮ অক্টোবর বাংলাদেশে সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে।স্মারকলিপি অগ্নিসংযোগ, ভাংচুর এবং একজন পুলিশ অফিসারের হত্যার ঘটনা বর্ণনা করে নির্বাচন ঘিরে স্বাধীনতা বিরোধী সাম্প্রদায়িক মৌলবাদী অপশক্তি সহিংসতার একটি প্রবণতার সর্বশেষতম বলে অভিহিত করেছে।

এই উদ্বেগজনক ঘটনার আলোকে, স্টাডি সার্কেল স্মারকলিপি এই চরমপন্থী সহিংসতা মোকাবেলা এবং ধর্মনিরপেক্ষ গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার জন্য যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক সহযোগিতার আহ্বান জানিয়েছে।

ব্রিটেন এবং বাংলাদেশের মধ্যে দীর্ঘস্থায়ী সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে স্টাডি সার্কেল প্রতিনিধিদল আশা করে যে প্রধানমন্ত্রী সুনাক উগ্রবাদের বিরুদ্ধে দাঁড়াতে এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে ব্রিটিশ ও বাংলাদেশী সরকার এবং সুশীল সমাজের মধ্যে যৌথ প্রচেষ্টার অনুরোধে ইতিবাচক সাড়া দেবেন।

[১] [২] [৩]