বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা বিধানের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী সমীপে বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউ কে’র স্মারকলিপি প্রদান

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩, ১২:৪৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউ কের ছয় সদস‍্যের প্রতিনিধিদল চেয়ারম্যান প্রশান্ত দত্ত পুরকায়স্হ বিইএম এর নেতৃত্বে গত ৭ই ডিসেম্বর ২০২৪, বৃহস্পতিবার অপরাহ্নে বৃটেনের প্রধানমন্ত্রীর অফিস ১০ ডাউনিংস্ট্রিটে একটি স্মারকলিপি প্রদান করেন। প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সুজিত চৌধুরী, কোষাধ্যক্ষ বিশ্বজিৎ দে, সহ সভাপতি হারাধন ভৌমিক, সহ সভাপতি বিপুল মণ্ডল ও মহিলা সম্পাদিকা বাপ্পী দাম ।

বাংলাদেশে আগামী ৭ই জানুয়ারী, সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে মৌলবাদীদের সন্ত্রাস, সহিংস কার্যকলাপ ও সংখ্যালঘু নির্যাতনের ঘটনার সম্ভাবনাময় পুনরাবৃত্তির জন্য প্রতিনিধিদল তাদের উদ্বেগ প্রকাশ করেন।

উল্লেখ্য যে, অতীতে নির্বাচনের প্রাক্কালে মৌলবাদী ও সুবিধাবাদী চক্র সারাদেশে সংখ্যালঘুদের ঘর-বাড়ী লুটপাট, জ্বালাও-পোড়াও, ধর্ষন, নিপীড়ন-নির্যাতন, ধর্ম অবমাননার মিথ্যাচার ও বাস্তুভিটা থেকে উৎখাতের তাণ্ডবলীলা চালিয়ে যায়। এতে ভীত-সন্ত্রস্হ সংখ্যালঘুরা ভোট দেয়া ও নাগরিক অধিকার থেকে বঞ্চিত হন, এমনকি দেশত্যাগেও বাধ্য হন। সম্প্রতি লণ্ডনে মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর সাথে সাক্ষাতেও বি, এইচ, এ ইউকের প্রতিনিধিদল নির্বাচন ও ধর্মীয় উৎসবের সময় মৌলবাদীদের নাশকতামূলক কার্যকলাপ প্রতিরোধের দাবী জানান।

প্রতিনিধিদল, বাংলাদেশের সংবিধানের অসাম্প্রদায়িক চেতনা, জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে নাগরিক অধিকার পালন ও শান্তিপূর্ণ সহাবস্থান সুনিশ্চিত করার জন্য ব‍্যক্তিগত ভুমিকা রাখতে বাংলাদেশের বন্ধুপ্রতীম রাষ্ট্র যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হৃষিসুনাকের প্রতি আহ্বান জানান।

প্রতিনিধিবৃন্দ বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন প্রতিরোধ ও নির্বিঘ্নে নাগরিক ও মানবিক অধিকার পালনের পথ সুগম করার প্রতি প্রধানমন্ত্রী হৃষিসুনাকের দৃষ্টি আকর্ষণ করেন এবং বাংলাদেশ সরকারকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাথে মতবিনিময়ের জন্যও আবেদন করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...