নভেম্বরে সড়ক দুর্ঘটনা বেড়েছে ১৮ শতাংশ: রোড সেফটি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩, ৫:৩০ অপরাহ্ণ

গত নভেম্বর দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫৪১টি। এতে ৪৬৭ জন নিহত ও আহত হয়েছেন ৬৭২ জন। এর আগের মাস অক্টোবরে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৪২১ জন নিহত হয়েছিল। এই হিসেবে নভেম্বর মাসে দুর্ঘটনা বেড়েছে ১৮.১২% এবং প্রাণহানি বেড়েছে ১০.৯২%।

বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন শনিবার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে। ফাউন্ডেশনটি ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।

এতে বলা হয়েছে, সড়কে সবচেয়ে বেশি প্রাণ গেছে মোটরসাইকেল দুর্ঘটনায়। ২০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮১ জন, যা মোট নিহতের ৩৮.৭৫ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৮.২৬ শতাংশ। দুর্ঘটনায় ১০৬ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২২.৬৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৬৮ জন, অর্থাৎ ১৪.৫৬ শতাংশ। এই সময়ে পাঁচটি নৌ দুর্ঘটনায় পাঁচজন নিহত এবং তিনজন আহত হয়েছে। ২২টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছে।

এসব দুর্ঘটনা সবচেয়ে বেশি হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৩৮টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৯ জন। আর সিলেট বিভাগে সবচেয়ে কম ২১টি দুর্ঘটনায় ১৬ জনের প্রাণহানি ঘটেছে। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি ৩৮টি দুর্ঘটনায় ৪৯ জন নিহত হয়েছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে খাগড়াছড়ি জেলায়। দুটি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। এছাড়া রাজধানী ঢাকায় ২৬টি দুর্ঘটনায় ২০ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...