সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড জানালো আবহাওয়া অফিস

আজ পঞ্চগড়ে সর্বনিম্ন রেকর্ড করা হয়েছে। সেখানকার তাপমাত্রা ছিলো ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস । রোববার (১০ ডিসেম্বর) সকাল ৯টায় স্থানীয় আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সামনের দিকে তাপমাত্রার আরও কমবে। চলতি মাসের শেষের দিকে বইতে পারে মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ। এর আগে, গতকাল পঞ্চগড়ে তাপমাত্রা রেকর্ড হয় ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

স্থানীয়রা জানান, উত্তরের জেলা পঞ্চগড়ে শীত জেঁকে বসেছে। রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় আচ্ছাদিত থাকছে বিভিন্ন এলাকা। হঠাৎ শীত বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

আবহাওয়া অফিস বলছে, কয়েকদিন ধরেই তাপমাত্রা ওঠানামা করছিল ১৪-১৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এ মাসের শেষের দিকে দেখা দিতে পারে মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ। এছাড়া সকাল ৬টায় দিনাজপুরে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ ভাগ।

শীতের প্রকোপে বেড়ে যাওয়ায় ঠান্ডার জবুথবু হয়ে পড়েছেন এ অঞ্চলের মানুষ। শীত নিবারণের জন্য মধ্যবিত্ত পরিবারগুলো আগাম প্রস্তুতি নিলেও নিম্ন আয়ের খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষগুলো শীতবস্ত্র সংগ্রহ নিয়ে দুশ্চিন্তায় আছে। এছাড়া প্রচণ্ড ঠান্ডায় গরু-ছাগলগুলোর কষ্ট হচ্ছে।

 

[১] [২] [৩]