মিরপুরের পিচকে ডিমেরিট পয়েন্ট দিলো আইসিসি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ৯:২৭ অপরাহ্ণ

২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যচে জিতে সিরিজে এগিয়েছিল বাংলাদেশ। তবে সিরিজের দ্বিতীয় টেস্টেই মুদ্রার উল্টো পিঠ দেখতে হয় নাজমুল হোসেন শান্ত’র দলের। অন্যদিকে, ম্যাচ জিতলেও মিরপুর টেস্টের উইকেট নিয়ে সমালোচনা করেছিলেন কিউই অধিনায়ক টিম সাউদি। নিজের ক্যারিয়ারে দেখা সবচেয়ে বাজে উইকেট হিসেবে আখ্যা দিয়েছিলেন তিনি। এবার মিরপুরের উইকেটকে ‘অসন্তোষজনক’ বলে রায় দিয়েছে আইসিসি।

ম্যাচ রেফারি ডেভিড বুন জানিয়েছেন, আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও দারুণভাবে টিকে ছিল। কিন্তু, মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত নয়। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছিটায় ঢাকা ছিল। প্রথম সেশন থেকে পুরোটা ম্যাচেই বাউন্স অসম ছিল, অনেক বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। সামনে গিয়ে খেলতে থাকা ব্যাটসম্যানের কাঁধের ওপর উঠেছে স্পিনারদের বল, এরপর মাঝে মাঝে বেশ নিচুও হয়েছে।

বুনের প্রতিবেদন আমলে নিয়ে মিরপুরের উইকেটকে এক ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। এই ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকবে পাঁচ বছরের জন্য, এর মাঝে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করা থেকে এক বছর নিষিদ্ধ হবে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। আইসিসির এই শাস্তির বিপক্ষে ১৪ দিনের মধ্যে আপিল করতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুর টেস্টের প্রথম দিনে ১৫ উইকেট পড়ে যায় দুই দলের। বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে ১৭২ ও ১৪৪ রানে অলআউট হয়ে যায়। নিউজিল্যান্ডের ক্ষেত্রে প্রথম ইনিংসে ১৮০ রান করার সুযোগ আসে, পরের ইনিংসে বাংলাদেশের দেয়া ১৩৭ রানের লক্ষ্যমাত্রা পেরোতে গিয়ে ঝুঁকি এড়িয়ে ৪ উইকেটের জয় তুলে আনে কিউইরা।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...