লন্ডন বাংলা প্রেস ক্লাব ও ইস্টহ্যান্ডস চ্যারিটির যৌথ উদ্যোগে বিশেষ কর্মশালা সম্পন্ন

মঙ্গলবার (১২ ডিসেম্বর ২০২৩) সন্ধ্যায় পূর্ব লন্ডনের হার্কনেস হাউসে লন্ডন বাংলা প্রেস ক্লাব ও ইস্টহ্যান্ডস চ্যারিটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো “কার্বন ফুটপ্রিন্ট রিডাকশন” এর ওপর বিশেষ কর্মশালা। লন্ডন ব্যুরো অফ টাওয়ার হ্যামলেটেস কাউন্সিলের বাসিন্দাদের জন্য একটি কার্বন রিডাকশন ফুটপ্রিন্ট কর্মশালার (ওয়ার্কশপ) আয়োজন করা হয়। কার্বনমুক্ত টাওয়ার হ্যামলেটস গড়তে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই কর্মশালা আয়োজন করা হয়। টাওয়ার হ্যামলেটেস কাউন্সিলের আর্থিক সহযোগিতায় এই ওয়ার্কশপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটির সংস্থার চেয়ারম্যান ও বিশিষ্ট সাংবাদিক নবাব উদ্দিন। উক্ত কর্মশালা (ওয়ার্কশপ) পরিচালনা করেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বৃটেনের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এস এর সংবাদ পাঠক ডাঃ জাকি রেজওয়ানা আনোয়ার। তিনি কার্বনের ব্যবহার কমানো, রিসাইক্লিং, এনারজি সাশ্রয় ও স্বাস্হ্য সম্মত জীবন পরিচালনা প্রভৃতি বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা রাখেন। তিনি আরো বলেন জলবায়ু পরিবর্তন বিভিন্ন নিয়ামকের উপর নির্ভরশীল; যেমন- জৈব প্রক্রিয়াসমূহ, পৃথিবী কর্তৃক গৃহীত সৌর বিকিরণের পরিবর্তন, ভূত্বক গঠনের পাততত্ত্ব (plate tectonics), আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ইত্যাদি। তবে বর্তমান কালে সামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে জলবায়ু পরিবর্তন বললে সারা পৃথিবীর ইদানীং সময়ের মানবিক কার্যকর্মের কারণে জলবায়ু পরিবর্তন বোঝায় যা ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি বেশি পরিচিত। জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর বায়ুমন্ডল তাপমাত্রা, বায়ুচাপ, বাতাস, ইত্যাদি পরিবর্তিত হয়। জলবায়ু পরিবর্তনের একটি প্রধান কারন হচ্ছে গ্রিনহাউস এফেক্ট।

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রেসিডেন্ট ও সাপ্তাহিক পত্রিকার সম্পাদক এমদাদুল হক চৌধুরী, সেক্রেটারি ও সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক তাইসির মাহমুদ, কোষাধ্যক্ষ সালেহ আহমদ। ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটি সংস্থার পরিচিতি ও কার্যক্রম নিয়ে বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক ও বিশিষ্ট সাংবাদিক আ স ম মাসুম।

কর্মশালা শেষ হলে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়। সময়োপযোগী এই কর্মশালায় পার্টনার হওয়ার জন্য ইস্টহ্যান্ডস চ্যারিটির চেয়ারম্যান জনাব নবাব উদ্দিন ও টিমকে অনেক অনেক ধন্যবাদ।

ইষ্টহ্যান্ডসের চেয়ারম্যান নবাব উদ্দিন বলেন, বর্তমান সময়ে কার্বণ নি:সরণ সবচেয়ে বড় চ্যালেন্জ। সেই চ্যালেন্জ মোকাবিলায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহায়তায় আমাদের কার্বণ নি:সরণের প্রজেক্ট চালু করেছে। সফল প্রকল্পগুলির মধ্যে রয়েছে এলইডি লাইটিংস্, সৌর প্যানেল, এয়ার সোর্স হিট পাম্প, ইন্সুলেশন, ড্রাফ্ট প্রফিং এবং আরও দক্ষ হিটিং সিস্টেম স্থাপন। এছাড়াও পাঁচটি শিক্ষামূলক প্রকল্প রয়েছে যা জলবায়ু জরুরী অবস্থার ইস্যূ নিয়ে গোটা বারায় সকল কমিউনিটির সাথে যুক্ত হবে এবং কর্মশালা, সেমিনার, গোলটেবিল, নাটক, প্রদর্শনী এবং কমিউনিটি দিবস আয়োজনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করবে।
কার্বন রিডাকশন কমিউনিটি গ্রান্টস প্রোগ্রাম স্থানীয় কমিউনিটিগুলোর কল্যাণে নিবেদিত স্থানীয় চ্যারিটি সংস্থা ও কমিউনিটি সংগঠনগুলোকে তাদের কার্বন নির্গমন কমাতে সহায়তা করবে। জলবায়ু জরুরী অবস্থা মোকাবেলায় স্থানীয় পদক্ষেপের অংশ হিসেবে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল ৭ লাখ পাউন্ডের একটি তহবিল গঠন করেছে। এই প্যাকেজেরই অংশ হিসেবে কার্বন হ্রাস প্রকল্পের জন্য ৩৬টি স্থানীয় সংস্থার অনুদান লাভ করেছে। ৬ মাসব্যাপী এই প্রজেক্টে প্রতি সপ্তাহে ওয়ান টু ওয়ান সেশন ছাড়াও বিভিন্ন কমিউনিটি সংস্থার সাথে কয়েকঘন্টা ব্যাপী সেমিনার ও ওয়ার্কশপ করানো হবে। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ পরামর্শকরা এতে প্রশিক্ষন দিবেন। যেমন আজকের ওয়ার্কশপ পরিচালনা করছেন ডাঃ জাকি রেজওয়ানা আনোয়ার। এই উদ্যোগটির লক্ষ্য জলবায়ু জরুরী অবস্থা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির সাথে সাথে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে তথ্য প্রদান করা।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটি সংস্থার ট্রাস্টি বাবলুল হক, উপদেষ্টা মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারল, প্রজেক্ট কোওর্ডিনেটর রুমানা রাখী, প্রজেক্ট এম্বাসেডর পলি রহমান, লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রথম নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক, ফটো সাংবাদিক নাহিদ জায়গিরদার, কিনু মিয়া প্রমুখ।

[১] [২] [৩]