৫ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২৫৭ জন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ৮:১৭ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল শুনানির পাঁচ দিনে মোট ২৫৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৬১টি আপিল জমা পড়ে। আগামীকাল ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিলগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

 

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের আইন শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

আপিল শুনানির পঞ্চম দিনে ১০১টি আপিলের শুনানি হয়। এতে প্রার্থিতা ফিরে পান ৪৪ জন। আপিল নামঞ্জুর হয় ৫২ জনের। আর স্থগিত আছে চারটি আপিল।

এর আগে চতুর্থ দিনে ৯৯টি আপিল শুনানির মধ্যে মঞ্জুর হয় ৪৬টি আর নামঞ্জুর হয় ৩৫ জনের ও স্থগিত দুটি। তৃতীয় দিনে ৯৮টি আপিল শুনানির মধ্যে প্রার্থিতা ফিরে পান ৬১, আপিল নামঞ্জুর হয় ৩৫ জনের ও স্থগিত দুটি। দ্বিতীয় দিনে ১০০টি আপিল শুনানির মধ্যে ৫১ জন প্রার্থিতা ফিরে পান, আবেদন নামঞ্জুর হয় ৪১ জনের আর স্থগিত আটটি। প্রথম দিনের শুনানিতে ৫৬ জন প্রার্থিতা ফিরে পান, ৩২টি আবেদন নামঞ্জুর এবং ছয়টির আদেশ স্থগিত হয়।

এদিকে শুনানিতে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটার সমর্থনের কারণে বাদ পড়া অনেকেই প্রার্থিতা ফিরে পাচ্ছেন। আর এসব প্রার্থীর অধিকাংশই স্থানীয় আওয়ামা লীগ নেতা হওয়ায় ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে।

তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি। এবার ৩০০ সংসদীয় আসনে ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। বাছাইয়ে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল হয়। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৫৮টি আপিল হয়। গত ১০ ডিসেম্বর থেকে শুনানির মাধ্যমে আপিল নিষ্পত্তি শুরু হয়েছে, যা ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...