খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ১১:৫৭ পূর্বাহ্ণ

খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস শুক্রবার। এ উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড শোভাযাত্রা, আলোচনা সভাসহ বেশ কিছু কর্মসূচির আয়োজন করেছে। ১৫ ডিসেম্বর রক্তক্ষয়ী যুদ্ধ শেষে পাকিস্তানি হানাদার ও তার দোসরদের হটিয়ে খাগড়াছড়ি শহরকে মুক্ত করা হয়। তার আগের দিন ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর ভাইবোনছড়া প্রতিরক্ষা ঘাঁটি থেকে মুক্তিযোদ্ধারা ফাইটিং ফোর্স নিয়ে খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হতে থাকেন।

মুক্তিযোদ্ধা ফিলিপ বিজয় ত্রিপুরা একাত্তরকে জানান, সবশেষ পানছড়ির ভাইবোনছড়ায় ফাইটিং পেট্রোল পার্টি কর্তৃক ১৪ ডিসেম্বর গাছবান কুকিছড়া এলাকায় পাকবাহিনীর দোসর মিজো ও হানাদারদের সঙ্গে মুক্তিবাহিনীর প্রচণ্ড যুদ্ধ হয়। তাতে টিকতে না পেরে মিজোরা পাহাড়ের দিকে পালিয়ে যায়। সেদিন খাগড়াছড়ি ও আশপাশ এলাকা থেকে পাকহানাদার বাহিনী ও তাদের দোসর মিজোদের হটানোর মাধ্যমেই হানাদার মুক্ত হয়ে যায়। ১৫ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের ‘খাগড়াছড়ি’ মুক্ত ঘোষণা করা হয়।

 

১৫ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ির তৎকালীন ‘এসডিও অফিস’ -এর সবচেয়ে উঁচু জায়গায় আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার পতাকা উড়িয়েছিলেন তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক দোস্ত মোহাম্মদ চৌধুরীসহ অন্য মুক্তিযোদ্ধারা।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...