বেসরকারি চাকরিজীবীদের জন্য সুখবর এলো

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ৮:২১ অপরাহ্ণ

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেসরকারি প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডের আয়ের ওপর আরোপিত ২৭ দশমিক ৫০ শতাংশ কর কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছে। সেই সঙ্গে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিমের সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে।

 

এতে বলা হয়, আয়কর আইন, ২০২৩ (২০২৩ সনের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারায় (১) প্রদত্ত ক্ষমতাবলে, বেসরকারি প্রতিষ্ঠানের স্বীকৃত ভবিষ্য তহবিল বা প্রভিডেন্ট ফান্ড, আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল এবং অনুমোদিত পেনশন তহবিল থেকে উদ্ভূত আয়ের ওপর ২০২৩-২০২৪ করবর্ষের জন্য আয়করের হার ২৭ দশমিক ৫ শতাংশ এবং শর্ত পরিপালনের ব্যর্থতায় করহার ৩০ শতাংশ, উভয় ক্ষেত্রে করহার কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে এনবিআর। এর আগে এনবিআর ভবিষ্য ও আনুতোষিক তহবিলের ওপর করহার কমানোর বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছিল। অর্থমন্ত্রীর কাছ থেকে সম্মতি পাওয়ার পর এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...