গণতন্ত্রের শ্বাস রোধ করছে মোদি সরকার: সোনিয়া গান্ধী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩, ১১:১০ পূর্বাহ্ণ

শীতকালীন অধিবেশনে ভারতের সংসদ থেকে তিন দফায় মোট ১৪১ জন এমপিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। যা দেশটির ইতিহাসে নজিরবিহীন ঘটনা। এবার বিষয়ে মুখ খুলেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।

বিজেপি সরকারের সমালোচনা করে তিনি বলেন, গণতন্ত্রের শ্বাস রোধ করছে মোদি সরকার। এ সময় সংসদ সদস্যকে বরখাস্ত করার নিন্দা জানান তিনি।

 

বুধবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

তিনি বলেন, অতীতে কখনো এত সংসদ সদস্যকে এভাবে বহিষ্কার করা হয়নি। সরকার তা করল, কারণ এই সদস্যরা ন্যায্য ও যুক্তিপূর্ণ দাবি জানাচ্ছিলেন। এই ঘটনায় বিশেষ আলোচনা চেয়ে একাধিক বার সুর চড়িয়েছে বিরোধীরা। হামলা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জবাবদিহি চেয়েছেন তারা। সব বিরোধী সংসদ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লোকসভায় অনভিপ্রেত ঘটনা নিয়ে বিবৃতি চেয়েছিলেন। আর এজন্য এতজন সদস্যকে সাসপেন্ড হওয়ার ঘটনায় সরকারকে কাঠগড়ায় তুলছেন সাবেক কংগ্রেস সভাপতি।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দৈনিক জাগরণ পত্রিকায় দেয়া বিরল এক সাক্ষাৎকারে এই ঘটনাকে খুবই গুরুতর বলে অভিহিত করেন। তবে এই ঘটনায় বিস্তারিত কোনো মন্তব্য করেননি তিনি।

২০২৪ সালের মে মাসে জাতীয় নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার আশা করছেন মোদি।

তবে নরেন্দ্র মোদির শাসনামলে রাজনৈতিক অধিকার, নাগরিক স্বাধীনতার জন্য ফ্রিডম হাউসের র‌্যাঙ্কিংয়ে একেবারে তলানিতে চলে গেছে ভারত। দেশটি তার গণতান্ত্রিক চরিত্র অনেকটাই ক্ষুণ্ণ করেছে। ব্যবসায়িকদের কাছ থেকে অর্থ নেয়া, পুলিশ দিয়ে বিক্ষোভ দমন ও সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার ঘটনায় ব্যাপকভাবে জড়িয়ে পড়েছে মোদির ভারত।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...