পরীক্ষার ৯০ সেকেন্ডের মূল্য চেয়ে সরকারের বিরুদ্ধে মামলা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩, ১১:১১ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়ায় কলেজ ভর্তি পরীক্ষায় নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগেই শেষ করে দেয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছেন একদল শিক্ষার্থী।

বুধবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী সিউলের এক পরীক্ষাকেন্দ্রে কোরিয়ান বিষয়ে পরীক্ষার সময় শেষ হওয়ার ৯০ সেকেন্ড আগেই বেল বাজিয়ে খাতা নেয়ার অভিযোগ এনে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) অন্তত ৩৯ শিক্ষার্থী মামলা করেছেন।

পরীক্ষাকেন্দ্রে ঘটনার সময় কয়েক শিক্ষার্থী তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানায়। তবে হলের দায়িত্বে থাকা শিক্ষক তাও খাতা নিয়ে যান। তবে পরবর্তী ধাপের পরীক্ষার আগেই শিক্ষকেরা ভুল বুঝতে পেরে দুপুরের খাবারের বিরতির সময় তাদের বাড়তি দেড় মিনিট সময় দেয়। তাও শিক্ষার্থীরা দাবি করেছেন তারা ঐ সময়ে কেবল খাতায় খালি কলামই পূরণ করতে পেরেছেন, কোনো উত্তর পরিবর্তন করতে পারেননি। পুনরায় পরীক্ষা দেয়ার জন্য এক বছরের শিক্ষা খরচ বাবদ ক্ষতিগ্রস্ত প্রত্যেকের জন্য ২ কোটি ওন বা প্রায় সাড়ে ১৫ হাজার ডলার দাবি করছেন তারা।

এদিকে, কর্তৃপক্ষের ওই ভুলের কারণে শিক্ষার্থীদের বাকি পরীক্ষাগুলোতেও প্রভাব পড়েছে বলে দাবি আইনজীবীদের। উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার কলেজগুলোতে টানা ৮ ঘণ্টা ধরে লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হয়। যেটি বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি। এতে যে শুধু বিশ্ববিদ্যালয় ও চাকরিতে সুযোগ পাওয়া যায় তা-ই নয়, এর সঙ্গে তাদের ভবিষ্যতও জড়িত। এ জন্য শিক্ষার্থীদের মনোযোগে যাতে ব্যাঘাত না ঘটে। সে জন্য পরীক্ষা চলাকালীন দেশটির বিমান চলাচলও সাময়িক বিলম্বিত করা হয়।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...