তেঁতুলিয়ায় হাড় কাঁপানো শীত, জনজীবন বিপর্যস্ত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ১০:৫৯ পূর্বাহ্ণ

হিমালয়ের কাছাকাছি জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মৃদু শৈত্যপ্রবাহের কারণে প্রচন্ড ঠান্ডার প্রকোপে জনজীবন স্থবির হয়ে পড়েছে। এ নিয়ে টানা কয়েকদিন তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রির ঘরে ওঠানামা করছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকদিন থেকে প্রচন্ড শীতের কারণে তাপমাত্রা কমেছে। বিকেল থেকে পরদিন সকাল পর্যন্ত হিমশীতল বাতাস ও প্রচন্ড শীতে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। তীব্র শীতের কারণে জনজীবন একরকম বিধ্বস্ত হয়ে পড়েছে।

গত এক সপ্তাহ থেকেই শীতের তীব্রতা হঠাৎ বেড়ে যায়। এছাড়াও দিনের বেলা রোদের দেখা মিললেও শীতের তীব্রতা কমেনি। সারাদিন ঠাণ্ডা আবহাওয়া বিকালে শীতের তীব্রতা আরও বৃদ্ধি পায়। এলাকায় শীতের তীব্রতা বেড়ে গেলেও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে প্রয়োজনের তুলনায় অনেক কম।

পঞ্চগড়ের তেঁতুলিয়া পর্যেবক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.রাসেল শাহ্ জানান, শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের কাছে হওয়ায় উত্তর পশ্চিমাঞ্চল থেকে বয়ে আসা হিমেল হাওয়ার কারণে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...