মাইক্রোসফটের ও ওপেনএআইয়ের বিরুদ্ধে নিউইয়র্ক টাইমসের মামলা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:০৪ অপরাহ্ণ

কপিরাইট লঙ্ঘনের অভিযোগে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই এবং মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। মামলায় দাবি করা হয়েছে, চ্যাটজিপিটিকে প্রশিক্ষণ দেওয়ার জন্য নিউইয়র্ক টাইমসের কপিরাইট লঙ্ঘন করা হয়েছে।

আদালতের কাছে এর ক্ষতিপূরণ দাবি করার পাশাপাশি কোম্পানিগুলো যেন আর কপিরাইট লঙ্ঘন না করে, মামলায় সে আদেশ জারি করার আহ্বান জানানো হয়েছে।

 

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বুধবার মার্কিন আদালতে ওপেনএআই এবং মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করেছে নিউইয়র্ক টাইমস।

মামলায় দাবি করা হয়, চ্যাটজিপিটিকে করিতকর্মা বানাতে নিউইয়র্ক টাইমস প্রকাশিত লাখ লাখ নিবন্ধ সংবাদমাধ্যমটির অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়েছে। চ্যাটজিপিটি এখন তথ্যের একটি বিশ্বস্ত উৎস হিসেবে নিউইয়র্ক টাইমসের সঙ্গে প্রতিযোগিতা করছে। চ্যাটজিপিটি যে কাজ করছে, তার মানে হলো, পাঠকেরা অর্থ প্রদান ছাড়াই নিউইয়র্ক টাইমসের আধেয় পেতে পারেন। এর অর্থ, নিউইয়র্ক টাইমস সাবস্ক্রিপশনের পাশাপাশি বিজ্ঞাপনে পাঠকের ক্লিক থেকে আয় হারাচ্ছে।

মামলার অভিযোগে আরো বলা হয়, ওপেনএআই ও মাইক্রোসফট অনুমতি ছাড়াই ইন্টারনেট থেকে লেখকদের কাজ ও কপিরাইটযুক্ত কন্টেন্ট ‘চুরি করে’ জিপিটি মডেলকে প্রশিক্ষণ দিয়েছে। ওপেনএআইয়ের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ‘জিপিটি’র প্রশিক্ষণ দিতে গিয়ে কপিরাইট লঙ্ঘন করেছে কোম্পানিগুলো।

ওপেনএআইয়ের এআই মডেল প্রশিক্ষণ ও বিকাশের সঙ্গে মাইক্রোসফট ‘ঘনিষ্ঠভাবে জড়িত’। তাই, কপিরাইট লঙ্ঘনে তারাও সমানভাবে দায়ী বলও মামলায় অভিযোগ করা হয়েছে। বাংলাদেশ জার্নাল/এসএস/এএ

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...