অ্যাসেম্বলী লাইনে ব্রি হোল ফিড কম্বাইন্ড হারভেস্টার উৎপাদনে যাচ্ছে আলীম ইন্ডাস্ট্রি লি:

যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ব্রি উদ্ভাবিত ‘হোল ফিড কম্বাইন্ড হারভেষ্টার’ এর উৎপাদন শুরু করতে যাচ্ছে দেশীয় প্রতিষ্ঠান আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ। গতকাল শনিবার থেকে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি।
আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর সময় উপস্থিত ছিলেন ব্রি, বারি, ডিএই সহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। এসময় তারা বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণের ইতিহাসে এটা একটা যুগান্তকারী উদ্যোগ বলে উল্লেখ করেন।
এর আগে আলীম ইন্ডাস্ট্রি’র সার্বিক সহযোগিতায় ব্রি’র এফএমপিএইচটি বিভাগের আয়োজনে ‘যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্প’র অর্থায়নে ‘অ্যাসেম্বলী লাইনে ব্রি হোল ফিড কম্বাইন হারভেস্টার প্রস্তুতকরণ শীর্ষক কর্মশালা’ অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ মাহবুবুল হক পাটওয়ারী এবং কর্মশালাটি পরিচালনা করেন ব্রি’র মহা পরিচালক ড. মোঃ শাহজাহান কবির।
বাংলাদেশে কম্বাইন হারভেস্টার তৈরীতে আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ সহ স্থানীয় প্রস্তুতকারকদের সক্ষমতা এবং অ্যাসেম্বলী লাইন স্থাপনের সম্ভাবনা ও করণীয় সম্পর্কে তথ্যবহুল বক্তব্য উপস্থাপন করেন- উক্ত প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এ কে এম সাইফুল ইসলাম। কর্মশালায় আলীম ইন্ডাস্ট্রিজ লি: এর সংক্ষিপ্ত পরিচিতি ও সক্ষমতা তুলে ধরে বক্তব্য রাখেন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক আলীমুল এহছান চৌধুরী।

উল্লেখ্য যে, আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ একটি কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসাবে বিগত ১৯৯০ইং থেকে কর্মরত এবং বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয়ের আওতাধিন- ব্রি, বারি ও ডিএই সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও সংস্থার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কৃষি যন্ত্রপাতি তৈরী, গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। ইতোপূর্বে এসব কর্মকান্ডে সাফল্যের স্বীকৃতি হিসাবে প্রতিষ্ঠানটি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, শেখ মুজিব শিল্প পুরস্কার, ন্যাশনাল প্রোডাক্টিভিটি এওয়ার্ড, কেআইবি কৃষি পুরষ্কার সহ অনেকগুলো পুরস্কার প্রাপ্ত হয়েছে।
উক্ত কর্মশালায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বেতারের মহাপরিচালক অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, ব্রি’র পরিচালক ড. মো: আব্দুল লতিফ, কৃষি মন্ত্রনালয়ের যুগ্ম সচিব- মোহাম্মদ এনামুল হক, ব্রি’র সিএসও ড. মো: দুররুল হুদা, ডিএই’র উপ-পরিচালক ড. মুহা: মোফাক্খারুল ইসলাম, প্রকল্প পরিচালক তারিক মাহমুদুল ইসলাম, মোঃ রকিব উদ্দিন ও ড. মুহাম্মদ শরিফুল ইসলাম। বারি’র প্রকল্প পরিচালক ড. মোঃ নুরুল আমিন ও ড. মো: মোফাজ্জল হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ মুশাররফ হোসেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ আলতাফ হোসেন ও ড. মোঃ আব্দুর রশিদ সরকার এবং আলীম ইন্ডাস্ট্রিজ লি: এর চেয়ারম্যান আলীমুছ ছাদাত চৌধুরী, পরিচালক ফাইয়াজ আলীম চৌধুরী ও জিএম ইঞ্জি. মোঃ হুমায়ুন কবির।

[১] [২] [৩]