বিএনপির হরতাল ‘ঢংঢাং’

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২৪, ১:৪৮ অপরাহ্ণ

ভোটের দিন বিএনপির হরতালকে ঢংঢাং বলে পরিহাস করেছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের নৌকার প্রার্থী এ কে আব্দুল মোমেন। রোববার (৭ জানুয়ারি) সকালে সিলেট নগরের দুর্গাকুমার পাঠশালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আজ ছুটির দিন। উৎসবের দিন, ভোটের দিন। বিএনপির হরতাল ঢংঢাং। এগুলো মিডিয়াতে বলার জন্য বলা। টানা তিন দিনের ছুটির কারণে ভোটারদের উপস্থিতি কিছুটা কম হতে পারে। তবে যেভাবে উৎসাহ-উদ্দীপনার মধ্যে ভোট হচ্ছে, আমরা চিন্তিত নই।’

ভোটার উপস্থিতিতে স্বস্তি প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, গত সিলেট সিটি নির্বাচনে ৪৬ শতাংশ ভোট পড়েছিল। এটি ভালো। আর যুক্তরাষ্ট্রের নির্বাচনে একবার এসেছে ৩৮ শতাংশ এবং একবার এসেছে ৪৪ শতাংশ। ভোটার উপস্থিতির ব্যাপারে আমি আশাবাদী। তিনি সবাইকে নির্ভয়ে ভোটকেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানান।

প্রসঙ্গত, সিলেট-১ আসনে মোট প্রার্থী পাঁচজন। বাকি চার প্রার্থী হলেন—সাংস্কৃতিক মুক্তিজোটের আবদুল বাছিত (ছড়ি), ন্যাশনাল পিপলস পার্টির ইউসুফ আহমদ (আম), ইসলামী ঐক্যজোটের ফয়জুল হক (মিনার) ও বাংলাদেশ কংগ্রেসের সোহেল আহমদ চৌধুরী (ডাব)।

এদিকে রোববার (৭ জানুয়ারি) সকাল আটটা থেকে জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। একজন প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ বাতিল করা হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত।

২৯৯ আসনে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ, ৩৩ হাজার ১৫৭। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০। হিজড়া ভোটারের সংখ্যা ৮৪৮।

নির্বাচন কমিশনের মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪৪। এর মধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি রাজনৈতিক দল। বিএনপিসহ নিবন্ধিত বাকি দল এবং আরও কিছু বিরোধী দল নির্বাচন বর্জন করেছে।

এবারের নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৬৯। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৩ আর স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৪৩৬।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য দেশি ২০ হাজার ৭৭৩ পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে। আর এ নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষক ১১৭ জন। আর আমন্ত্রিত আছেন ৩২ জন।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...