নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে, বললেন পর্যবেক্ষকরা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, রাশিয়া, ফিলিস্তিন, নাইজেরিয়া, গাম্বিয়া, ওআইসি ও সাউথ এশিয়ান ডেমোক্রেটিক ফোরামের পর্যবেক্ষকরা।

কিছু সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটলেও সফলভাবে নির্বাচন সম্পন্ন করায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচন কমিশনকে অভিনন্দন জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও তথ্য অধিদপ্তরের সহযোগিতায় রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিকেলে থেকে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত পৃথক সংবাদ সম্মেলনে সরেজমিনে সদ্যসমাপ্ত নির্বাচন দেখার পর তারা এমন প্রতিক্রিয়া জানান। নিজ নিজ দেশে ফিরে গিয়ে তারা এ নির্বাচন পর্যবেক্ষণের প্রতিবেদন দেবেন বলেও জানান।

সাবেক মার্কিন কংগ্রেসম্যান জিম বেটস কম ভোটার প্রসঙ্গে বলেন, ভোটারের সংখ্যা বা উপস্থিতি দিয়ে আসলে মূল্যায়ন পূর্ণ হয় না। বাংলাদেশে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। তার দেশে সন্ধ্যা পর্যন্ত এমনকি একমাস আগেও ভোটগ্রহণ হয়। এখানে সংক্ষিপ্ত সময়ে ভোটগ্রহণের প্রক্রিয়া অবাধ ও সুষ্ঠু ছিল এটাই বলব।

স্বচ্ছতা ও আন্তর্জাতিক মান বজায় রেখেই বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করা হয়েছে মন্তব্য করে রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান আন্দ্রেই শুতভ বলেন, এবার খুব দারুণ নির্বাচন আয়োজন করা হয়েছে। নির্বাচন স্বচ্ছ, উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে। ভোটের পরিবেশে নিরাপত্তা ছিল, এটা অবশ্যই প্রশংসাযোগ্য। কোনো বিষয়ে কোনো তথ্যের অভাব ছিল না। গণমাধ্যমকর্মীরা স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ করেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের দীর্ঘ ইতিহাসের কারণে বাংলাদেশের রাজনৈতিক প্রক্রিয়া স্থিতিশীলভাবে অগ্রসর হচ্ছে। বহু মেরুকরণের দিকে অগ্রসরমান বিশ্বে বাংলাদেশ জাতীয় স্বার্থের ওপর ভিত্তি করে বাংলাদেশ সিদ্ধান্ত নিচ্ছে। এ দেশের ওপর যে কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার পরিস্থিতি নেই।

কানাডীয় স্বাধীন পর্যবেক্ষক দলের সদস্য চন্দ্র আর্য এমপি এবং সিনেটর ভিক্টর ওহ সংবাদ সম্মেলনে বলেন, ঢাকায় আসার আগে থেকেই তারা এ নির্বাচন পর্যবেক্ষণ করছেন। কিছু রাজনৈতিক দলের নির্বাচন বর্জন, নির্বাচনী প্রচার ও নির্বাচনের সময় সংঘটিত সহিংসতাসহ বিভিন্ন বিষয় লক্ষ্য করেছেন। এবার রেকর্ড সংখ্যাক নারী প্রার্থী, স্বতন্ত্র প্রার্থী ও একজন হিজড়া প্রার্থী নির্বাচনে ছিল। তারা সব পক্ষের সঙ্গে কথা বলেছেন। দিনশেষে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়ায় তারা নির্বাচন কমিশন ও এ দেশের মানুষকে অভিনন্দন জানান। এ ছাড়া ভোটারদের কাছে পৌঁছানোর জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রচেষ্টার প্রশংসা করেন তারা।

ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শাকির মাহমুদ বান্ডার বলেন, তিনি রাজধানীর বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়েছেন। ভোটার, প্রার্থী, এজেন্টসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন। কোথাও সহিংসতা দেখেননি। পুরো শহর বেশ শান্ত ছিল। নির্বাচনী পরিবেশ দেখে আমরা সন্তুষ্ট। আমরা ভালো নির্বাচনী প্রক্রিয়া দেখেছি।

বাংলাদেশিদের নির্বাচনী পদ্ধতির জন্য গর্বিত হওয়া উচিত মন্তব্য করে ফিলিস্তিনের প্রধান নির্বাচনী কর্মকর্তা হিশাম কুহাইলি বলেন, ভোট দেওয়ার পদ্ধতি খুবই সহজ ও সরল ছিল। নির্বাচন পরিচালনাকারীরাও ভালোভাবে প্রশিক্ষিত ছিল। আন্তর্জাতিকমানের দিক থেকে এটা খুবই ভালো।

স্কটিশ এমপি মার্টিন ডে তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, নির্বাচন মোটামুটি সুষ্ঠু হলেও ভোটারদের উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিল।

আরব পার্লামেন্টের সদস্য আবদিহাকিম মোয়াল্লিম বাংলাদেশে গণতান্ত্রিক অনুশীলনের প্রশংসা করে বলেন, নির্বাচন অত্যন্ত দক্ষতার সাথে পরিচালিত হয়েছে। এটি শান্তি ও ঐক্যের একটি উজ্জ্বল উদাহরণ।

গাজীপুর, নারায়ণগঞ্জ, নবাবগঞ্জ, টাঙ্গাইল, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় কালবেলা প্রতিনিধিরা জানান, গতকাল ভোর থেকেই বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা রাজধানীসহ সারা দেশের বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়ে ভোটগ্রহণ ও নির্বাচনী পরিস্থিতি ঘুরে দেখেন। ভারতের জেষ্ঠ উপনির্বাচন কমিশনার ধর্মেন্দ্র শর্মা টাঙ্গাইল-২ (গোপালপুর-ভুঞাপুর) আসনের বিভিন্ন ভোটকেন্দ্রে যান। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষজ্ঞ মিশন ও ভারতীয় প্রতিনিধি দল গাজীপুর, কমনওয়েলথ প্রতিনিধি দল চট্টগ্রামের সীতাকুণ্ড, কানাডীয় প্রতিনিধি দল ঢাকা ও দোহার এবং নাইজেরিয়ার প্রতিনিধি দল নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন সংসদীয় আসনের ভোটকেন্দ্র ঘুরে দেখেন। তারা ভোটার, প্রার্থী, এজেন্ট, আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের সঙ্গেও কথা বলেন। এ সময় তাদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...