নতুন মন্ত্রীসভায় সিলেটে ৩ জন : পুরাতন সকলেই বাদ পড়েছেন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ায় আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রীসভায় সিলেটের তিনজন স্থান পেয়েছেন। সিলেটের পুরাতন ৫ মন্ত্রীর কেউই নতুন মন্ত্রী সভায় স্থান পাননি।

মন্ত্রী-প্রতিমন্ত্রী সভায় যুক্ত হওয়া তিন জনই নতুন মুখ। টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) কোঠায় পূর্ণ মন্ত্রী হিসেবে ঠাঁই পাওয়া সামন্ত লাল সেন দেশের বিশিষ্ট বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন, পূর্ণ মন্ত্রী মো. আব্দুস শহীদ মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) আসনের সংসদ সদস্য এবং প্রতিমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বুধবার রাতে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানান। এর মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী হয়েছেন। তবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তা জানতে বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানালেন সরকারের এই কর্মকর্তা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিলেটের তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী জানান, ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশে পৌঁছার রাস্তাকে আরও মসৃণ করে এগিয়ে যাওয়ার জন্য আমরা কাজ করব।

সিলেটের যে তিনজন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন, এঁদের মধ্যে সামন্ত লাল সেন ও শফিকুর রহমান চৌধুরীর বাড়ি সিলেট। এ ছাড়া আব্দুস শহীদের বাড়ি মৌলভীবাজার।

আগের মন্ত্রিসভার ৫ মন্ত্রীর কেউই নতুন মন্ত্রীসভায় স্থান পাননি। তারা হলেন সিলেট-১ (নগর-সদর) আসনের সংসদ সদস্য এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী, সিলেট-৪ (কোম্পানীগঞ্জ-গোয়াইনঘাট-জৈন্তাপুর) আসনের সংসদ সদস্য ইমরান আহমদ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) আসনের সংসদ সদস্য এম এ মান্নান পরিকল্পনামন্ত্রী, মৌলভীবাজার-১ (জুড়ী-বড়লেখা) আসনের সংসদ সদস্য শাহাব উদ্দিন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এবং হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনের সংসদ সদস্য মাহবুব আলী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী হয়েছিলেন। আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করে মাহবুব আলী ছাড়া সবাই আবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...