আমার ক্যারিয়ারে কাউকে কাউন্টার অ্যাটাক করিনি : মাশরাফি


মাশরাফি বিন মুর্তজা নিজেও বেশ কয়েকবার বলেছেন, তিনি বিপিএল খেলার জন্য পুরোপুরি ফিট নন। তবে ফ্রাঞ্চ্যাইজির অনুরোধে অধিনায়কের গুরুদায়িত্ব সামলাতে খেলে যেতে হচ্ছে তাকে। এ নিয়ে চলছে তুমুল সমালোচনাও। সমালোচনার মধ্যেই দল হারলেও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে দারুণ বোলিং করেছেন মাশরাফি।

সিলেট স্ট্রাইকার্সকে গত আসরেই ফাইনালে তুলেছিলেন অধিনায়ক মাশরাফি। তবে এবার প্রথম ম্যাচের তিনটিতেই হেরে পরাজয়ের হ্যাটট্রিক করেছে সিলেট। সেই সাথে ফিট না হয়েই খেলা মাশরাফিকে নিয়ে আছে সমালোচনা। প্রথম দুই ম্যাচে খুব একটা বোলিং করেননি মাশরাফি। তবে তৃতীয় ম্যাচে টানা চার ওভারে বোলিং করেছেন। কুমিল্লার বিপক্ষে চার ওভার বোলিং করে কোনো উইকেট না পেলেও খরচ করেছেন মাত্র ১৯ রান। ২৪টি বলের মধ্যে ১২টি বলই ডট দেন মাশরাফি।

এমন নিয়ন্ত্রিত বোলিং দিয়ে কি সমালোচকদের জবাব দিলেন মাশরাফি- এমন প্রশ্নের সম্মুখীন হন সংবাদ সম্মেলনে। তবে সোজাসাপ্টা জবাবে মাশরাফি বলেন, কখনোই কাউকে দেখানোর জন্য কিছু করেন না।

মাশরাফির ভাষ্যমতে, ‘আমি কোনোদিনই আমার ক্যারিয়ারে কাউকে কাউন্টার অ্যাটাক করিনি। এটা আমার স্বভাব না। মানুষ ভালোটাই চায়, জয়ীদেরকেই মনে রাখে। এটা খুব স্বাভাবিক। শুধু ক্রিকেটে না। যদি আপনি ভালো করেন মানুষ গ্রহণ করবে, খারাপকে কেউ গ্রহণ করে না। এখানে উত্তর দেওয়ার কিছু নেই। আমরা যারা খেলছি, সাধ্যমতো চেষ্টা করছি। আমিও খেলতে না পারলে ভালো হতো, তবে দলের চাওয়া। কাউকে দেখিয়ে দেওয়ার কিছু নেই।’

তিনি আরো বলেন, ‘আমি বলেছিলাম আমি ক্রিকেট খেলে যাব। আমি ক্রিকেট উপভোগ করি। গতবছর পর্যন্ত আমার পায়ে কোনো সমস্যা হয়নি। এইবার চার মাসে আগে হঠাৎ করেই পায়ে ব্যথা অনুভব হয়। ছোট একটা অপারেশন হয়৷ আমিও চাইনি এবার যেহেতু পুরো ফিট না। কিন্তু সবকিছুই কিছু যদি-কিন্তুর উপর থাকে। কিছু চাওয়া-পাওয়ার উপর থাকে।’

মাশরাফি আরো জানান, যদি পায়ের অবস্থা ভালো থাকে তাহলে হয়ত আগামী বিপিএলের আসরেও তাকে দেখা যেতে পারে। অপরদিকে, সাবেক দুই বাংলাদেশ অধিনায়ক আকরাম খান ও মোহাম্মদ আশরাফুল মন্তব্য করেছেন, আনফিট অবস্থায় মাশরাফি বিপিএল খেলায় টুর্নামেন্টটির ইমেজ নষ্ট হচ্ছে ও নতুনরা সুযোগ পাচ্ছে না।

উল্লেখ্য, এই ম্যাচে সিলেট হেরেছে ৫২ রানের বড় ব্যবধানে। আগে ব্যাট করে রংপুর রাইডার্স থামে ১৩০ রানে। জবাবে মাত্র ৭৮ রানে অলআউট হয় সিলেট। এই হারে উইকেটের কোনো দোষ দেখেন না মাশরাফি। তার মতে, যেকোনো উইকেটেই ১৩০ রান তাড়া করে জেতা উচিত।

[১] [২] [৩]