বিশ্বে বাড়ছে হালাল পণ্যের চাহিদা

বিশ্বব্যাপী হালাল পণ্যের বাজার বৃদ্ধি পাচ্ছে। ২০২৫ সালে হালাল বাজারের পরিমাণ বৃদ্ধি পেয়ে ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। হালাল বাজারের খাতের মধ্যে রয়েছে খাদ্য ও পানীয়, ওষুধ, চিকিৎসা, স্বাস্থ্য ও প্রসাধনী, ভ্রমণ ও পর্যটনসহ বিভিন্ন হালাল শিল্পপণ্য ও পরিষেবা। গত ২৩ জানুয়ারি মক্কা হালাল ফোরাম আয়োজিত হালাল বাণিজ্যিক খাতবিষয়ক তিন দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ আল-কাসাবির পৃষ্ঠপোষকতায় মক্কা চেম্বার ফর এক্সিবিশনস অ্যান্ড ইভেন্ট সেন্টারে তা অনুষ্ঠিত হয়। এতে ইসলামি অর্থনীতির বাস্তবতা শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রকাশিত অর্থনৈতিক প্রতিবেদনে বলা হয়, হালাল অর্থনীতির বাজার বর্তমান দশকে বহু অংশে বৃদ্ধি পাবে। ২০২০ সালে এই বাজারের পরিমাণ ছিল ২.৩০ ট্রিলিয়ন ডলার।

২০৩০ সালে তা বৃদ্ধি পেয়ে ৪.৯৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে। অর্থাৎ ১০ বছরে এই বাজারের মূল্য ১১৫ শতাংশ বৃদ্ধি পাবে। তা ছাড়া ২০২৪ সালে বিশ্বব্যাপী হালাল পণ্যে ভোক্তাদের ব্যয় ২.৪ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। বিশ্বে হালাল শিল্প খাতকে সবচেয়ে প্রতিশ্রুতিশীল অর্থনৈতিক খাত হিসেবে বিবেচনা করা হয়।

মুসলিম-অমুসলিম সব দেশে ক্রমবর্ধমান হারে বাড়ছে হালাল পণ্যের চাহিদা। নিরাপদ ও স্বাস্থ্যকর খাবার হওয়ায় এসব পণ্য এখন সবার পছন্দের শীর্ষে। মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ হিসেবে সৌদি আরব এখন হালাল শিল্পের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

[১] [২] [৩]