বিবিয়ানা গ্যাসফিল্ড এলাকায় ঘন ঘন কম্পন, শতাধিক বাড়িতে ফাটল

হবিগঞ্জের নবীগঞ্জে বিবিয়ানা গ্যাসক্ষেত্র এলাকার আশপাশের ভূমি শনিবার রাতে কেঁপে উঠেছে। ভূমি কেঁপে ওঠা নিয়ে এলাকাবাসীর মনে আতঙ্ক দেখা দেয়। ওই সময় শতাধিক বাড়িঘরে ফাটল দেখা দেয়। এ কারণে এর কার্যক্রম বন্ধের দাবিতে শনিবার রাতে এই গ্যাসক্ষেত্র ঘেরাও করে এলাকাবাসী। পরে সংসদ সদস্যের আশ্বাসে ঘেরাও কর্মসূচি প্রত্যাহার করা হয়। রোববার বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, নবীগঞ্জ উপজেলায় দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানা অবস্থিত। এ গ্যাসক্ষেত্রের নর্থ প্যাডের পশ্চিমে নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ, জামারগাঁও, রাধাপুর, রামেরগাঁও, মধুরা, সাদুল্লাহসহ বেশ কিছু গ্রাম আছে। সেখানে লক্ষাধিক লোকের বসবাস। শনিবার রাত ১০টার দিকে হঠাৎ করে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো এলাকা। কিছুক্ষণ পরপর ভূমি কাঁপছিল। এ তীব্র কাঁপুনিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে মানুষের মধ্যে। অনেকে ছোটাছুটি শুরু করেন। শতাধিক বাড়িতে ফাটল দেখা দেয়। এলাকাবাসী রাতেই গ্যাসক্ষেত্রের সামনে এসে জড়ো হয়ে প্রতিবাদ করেন। খবর পেয়ে উপজেলা প্রশাসনের লোকজন এলাকাবাসীকে শান্ত করে পরিস্থিতি স্বাভাবিক করেন।

হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া বলেন, স্থানীয় চেয়ারম্যান ও অন্যান্য লোকজন বিষয়টি আমাকে অবগত করার পর আমি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি তারা আশ্বাস দিয়েছেন কেন অতিরিক্ত কাঁপুনি হয়েছে এবিষয়টি দ্রুত খতিয়ে দেখা হবে। রবিবার সকালে তদন্ত টিম এবিষয়ে কাজ শুরু করবে।

স্থানীয়রা বলেন, গ্যাসক্ষেত্রে হয়তো নতুন কূপ খনন হচ্ছে। ফলে কিছুক্ষণ পরপর ভূমি কেঁপে উঠছে। এতে মানুষের বসতঘরে ফাটল দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার থেকে আজ সকাল পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে চার থেকে পাঁচবার বিকট শব্দ হয় এবং আশপাশের মাটি কেঁপে ওঠে।

বিবিয়ানা গ্যাসফিল্ড এলাকার বাড়িতে ফাটল

উপজেলার দীঘলবাক ইউনিয়নের কসবা গ্রামের শ্যামল আহমেদ বলেন, গ্যাসক্ষেত্রে কৃত্রিম ভূমিকম্প ঘটানোর কারণে তাঁদের পাঁচ-ছয়টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এ কারণে তাঁরা সবাই আতঙ্কে রয়েছেন। গত রাতে বাড়ির লোকজন ঘুমাতে পারেনি।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ বলেন, এলাকাবাসীর এমন অভিযোগে আমরা কথা বলেছি সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে। আজ বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে এসে বিষয়টি পর্যবেক্ষণ করবেন বলে তারা জানিয়েছেন।

এদিকে বিষয়টি তদন্তে বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি দল গঠন করা হয়েছে। এ কমিটির অপর দুই সদস্য হলেন সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান ও পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশন) মো. সালাহ উদ্দিন। কমিটি তিন দিনের মধ্যে প্রতিবেদন দেবে।

বহুজাতিক কোম্পানি শেভরন বিবিয়ানা ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করছে। প্রতিষ্ঠানটির যোগাযোগ ব্যবস্থাপক শেখ জাহিদুর রহমান বলেন, এই গ্যাসক্ষেত্রে বর্তমানে ড্রিলিংয়ের কাজ চলছে। হয়তো এ থেকে ভূমি কাঁপার ঘটনা ঘটে থাকতে পারে। তবে বিশেষজ্ঞ দল আসার পর পুরো বিষয়টি জানা যাবে।

[১] [২] [৩]