ফরিদপুরের ১০ ইট ভাটায় অভিযান, ১৯ লাখ টাকা জরিমানা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১০ অপরাহ্ণ

ফরিদপুর পৌরসভায় ও উপজেলা সদরের দশটি ইটভাটায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। এতে ৯টি ভাটাকে ২ লাখ টাকা করে এবং একটিতে এক লাখ টাকাসহ ১৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।

এতে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী সচিব ফয়জুন্নেছা আক্তার।

সন্ধ্যা ৬টার দিকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তরের ফরিদপুরের উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার।

জরিমানাকৃত ভাটাগুলোর মধ্যে রয়েছে, পৌরসভাধীন মুরারীদহ এলাকার মেসার্স শাহাজাদা মিয়া ব্রিকস, মেসার্স মন্ডল ট্রেডার্স, ডোমরাকান্দি এলাকার মেসার্স এ আর এম ব্রিকস, মেসার্স মর্ডান ব্রিক ফিল্ড, কানাইপুরের মেসার্স কে বি ব্রিকস, ভূয়ারকান্দির মেসার্স প্রত্যাশা ব্রিকস, ফতেপুরের মেসার্স এফএন্ডবি ব্রিকস, শিবরামপুরের পিএমবি ব্রিকস, কোমরপুরের ফ্যানকো ব্রিকস এবং ডিক্রিরচর ইউনিয়নের ডিক্রিরচর বারখাদা এলাকার এ আর বি ব্রিকস (ঢাকা ভাটা)।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ারের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে ১০টি ইটভাটায় জরিমানা আদায় করা হয়। এছাড়া অবৈধভাবে পরিচালনা এবং ইট প্রস্তুতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

সাঈদ আনোয়ার আরও জানান, ফরিদপুর পৌরসভার সীমানা বর্ধিত হওয়ায় ভাটাগুলো পৌরসভার মধ্যে রয়েছে। আইনানুসারে পৌরসভার মধ্যে ভাটা থাকবে না। তাদের ভাটা বন্ধে কয়েকবার সতর্ক করা হলেও বন্ধ না করায় আজ এই অভিযান পরিচালনা করা হয়েছে। এছাড়া পৌরসভার বাইরের ভাটাগুলোও অবৈধভাবে চলে আসছিল।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...