রোহিঙ্গা বোঝাই নৌকা ফিরিয়ে দিল বিজিবি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪, ৮:৩৯ পূর্বাহ্ণ

মিয়ানমার-বাংলাদেশ সীমান্তের নাফ নদীর জিরো লাইন দিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে ৬৫ জন রোহিঙ্গা বোঝাই একটি নৌকাকে প্রতিহত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর সদস্যরা। মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলার নাফনদীর দমদমিয়া সংলগ্ন জিরো লাইন থেকে রোহিঙ্গা বোঝাই নৌকাটি প্রতিহত করা হয়। জানা গেছে, নৌকার যাত্রীরা সবাই পুরুষ ছিলেন।

টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. মহিউদ্দিন আহমেদ এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, কক্সবাজার ও বান্দরবান সীমান্তে গত বছর থেকে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনী ও দেশটির সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) গোলাগুলির ঘটনা ঘটে আসছে। এটি মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা। তবে এসব ঘটনাকে কেন্দ্রে করে সীমান্তে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে। যাতে এ সমস্যা কেন্দ্র করে নতুন করে কোনো ধরনের রোহিঙ্গা অনুপ্রবেশ না ঘটে। এরই ধারাবাহিকতায় আজ দুপুরের দিকে একটি কাঠের নৌকাবোঝাই ৬৫ জন রোহিঙ্গার দলকে নাফ নদীর শূন্যরেখা থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। নৌকাটিতে সবাই পুরুষ ছিলেন। পরে নৌকাটি মিয়ানমারে ফিরে যেতে বাধ্য হয়।

এছাড়াও তিনি আরও বলেন, নতুন করে আর কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে না। তারা যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারেন, সে ব্যাপারে সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারে জান্তা সরকারের সেনাবাহিনী ও দেশটির বিদ্রোহী গ্রুপের মধ্যে তুমুল সংর্ঘষ চলছে। বিদ্রোহীদের আক্রমনে দিশেহারা হয়ে দেশটির সীমান্তরক্ষীরা ও সীমান্ত ঘেঁষা গ্রামগুলো থেকে আতঙ্কিত মানুষ বর্ডার ক্রস করে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...